‘হার্ট সার্ভে’ শুরু করলো অ্যাপল

গ্রাহকের হৃদযন্ত্রের তথ্য নিয়ে জরিপ করতে ‘হার্ট সার্ভে’ প্রকল্প শুরু করেছে অ্যাপল। এ নিয়ে অ্যাপল ওয়াচে নোটিফিকেশন দেওয়া শুরু করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2018, 08:34 AM
Updated : 5 Feb 2018, 08:34 AM

স্বাস্থ্যবিজ্ঞান খাতের উন্নয়নের লক্ষ্যেই জরিপটি চালানো হচ্ছে। এর মাধ্যমে নতুন পণ্যও তৈরি করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

২০১৭ সালের নভেম্বর মাসের ‘অ্যাপল হার্ট সার্ভে’ নামের এই প্রকল্পে অংশ নিতে অ্যাপল ওয়াচ গ্রাহকদের মত জানতে চায় অ্যাপল। স্ট্যানফোর্ড হেলথ-এর সঙ্গে এই জরিপটি চালাচ্ছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

অ্যাপল ওয়াচে নোটিফিকেশন পেলে অ্যাপল ওয়াচে ‘হার্ট স্টাডি’ অ্যাপ চালু হবে। পরে গ্রাহক ইংরেজিতে অভ্যস্ত কিনা এবং অ্যাট্রিয়াল ফিব্রিলেশন না অ্যাট্রিয়াল ফ্লাটার-এর মতো অনিয়মিত হৃদস্পন্দনের মতো রোগের জন্য চিকিৎসা নিয়েছেন কিনা তা নিশ্চিত করা হবে।

গ্রাহক এই বিষয়গুলো নিশ্চিত করলে তাকে দু’টি ইমেইল পাঠানো হবে। এর মধ্যে সম্মতির ফাইল এবং এইচআইপিএএ অধিকার ও নীতিমালাবিষয়ক তথ্য থাকবে।

এক বিবৃতিতে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “এই জরিপটি রোগ নির্ণায়ক একটি নতুন যন্ত্র তৈরির অংশ এবং জরিপের কিছু তথ্য তদন্তকারী ডিভাইস তৈরির জন্য মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এর অনুমোদনের জন্য দেওয়া হবে।”

একটি বিশেষায়িত হার্ট রেট সেন্সর এবং অ্যাপ রয়েছে অ্যাপল ওয়াচে। এর মাধ্যমে অনিয়মিত হৃদস্পন্দন শণাক্ত করা হয়। অনিয়মিত হৃদস্পন্দন দেখা দিলে গ্রাহকের অ্যাপল ওয়াচ ও আইফোনে নোটিফিকেশন পাঠানো হয়।