ট্যাবলেটে অ্যান্ড্রয়েডেকে হটাবে ক্রোম?

গুগলের ক্রোমবুকের দিকে নজর দিয়ে ট্যাবলেটভিত্তিক ফিচার আনা হয়েছে সর্বশেষ ক্রোম আপডেট ৬৪ সংস্করণে। ভবিষ্যতে ট্যাবলেট অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রয়েডের ‘সঠিক বিকল্প’ হিসেবে জায়গা করে নিতে পারে ক্রোম ওএস- নতুন আপডেট থেকে এমন আভাসই পাওয়া যায় বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তিবিষয়ক ব্লগ সার্কিট ব্রেকার-এর প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2018, 09:32 AM
Updated : 3 Feb 2018, 09:32 AM

নতুন এই সংস্করণে আনা হয়েছে স্ক্রিন ভাগ করার ফিচার, যা দিয়ে ট্যাবলেট মোডেও একই সঙ্গে একাধিক কাজ করা যাবে। সেইসঙ্গে অ্যান্ড্রয়েড থেকে ‘ধার নিয়ে’ একটি স্ক্রিনশট ফিচারও আনা হয়েছে, খবর প্রযুক্তি সাইট ৯টু৫গুগল-এর।

প্রযুক্তি সাইট ভার্জ-এর ব্লগটিতে বলা হয়, ক্রোম ওএস এখন গুগলের সব ধরনের স্ক্রিনের জন্য একটি সংকর অপারেটিং সিস্টেম হওয়ার পথে। চলতি বছর জানুয়ারিতেই গুগল ক্রোমবুকের ব্যাকগ্রাউন্ডে অ্যান্ড্রয়েড অ্যাপগুলোর চলার সুবিধা যোগ করে। ক্রোম ওএস-কে ট্যাবলেট মোডের জন্য কার্যকরী করে তুলতে ২০১৭ সালের জুলাইয়ে গুগল অপারেটিং সিস্টেমটির টাচভিত্তিক অপশনগুলো নতুন করে সাজানো শুরু করে।

গুগলের মোবাইল ওএস-এর ক্ষেত্রে এখনও আধিপত্যটা অ্যান্ড্রয়েডের দখলে। ক্রোমবুকগুলো ধীরে ধীরে আরও বেশি ক্ষমতাসম্পন্ন ও ট্যাবলেটের মতো ব্যবহার উপযোগী হতে থাকায় ক্রোম ওএস-এর দিকেও নজর বাড়ানো হচ্ছে।

এক ডিভাইসে দুই অপারেটিং সিস্টেম ব্যবহারের সুবিধা থাকা গুগলের দামি নতুন পিক্সেলবুক-এ ট্যাবলেট মোডে স্ক্রিন ভাগ করে একই সঙ্গে একাধিক কাজের অপশন ছিল না। ডিভাইসটি নিয়ে উঠা মূল সমালোচনাগুলোর মধ্যে একটি ছিল এই সুবিধা না থাকা। আবার, অ্যান্ড্রয়েড অ্যাপগুলো অন্য যে কোনো কম্পিউটিং ফরম্যাটে যতোটা স্বাচ্ছন্দ্যে চলে, ক্রোম-এর ক্ষেত্রে তা নয়।

গুগলের আদর্শ ক্রোমবুকগুলো যে ক্রোম ওএস চালিত একক ডিভাইস হতে যাচ্ছে সে আভাস এখন স্পষ্ট হচ্ছে বলেই ভাষ্য ব্লগটির। এই খবর প্রকাশের আগের সপ্তাহে ক্রোম ওএস চালিত একটি এসার ট্যাবলেটের ছবি দেখা যায়। পরে মুছে ফেলা ছবির এসার ট্যাবলেটটি ক্রোম ওএস চালিত ছিল।

চলতি বছর মে মাসে অনুষ্ঠিতব্য গুগল আই/ও-তে পিক্সেল ব্র্যান্ডে ক্রোম ওএস ট্যাবলেট উন্মোচিত হতে পারে বলেও আশা প্রকাশ করা হয়েছে প্রতিবেদনটিতে।

আরও খবর-