দেড়শ’ কোটিতে হোয়াটসঅ্যাপ

দেড়শ’ কোটি মাসিক সক্রিয় গ্রাহকের হিসাব দিয়েছে ফেইসবুক মালিকানাধীন চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2018, 04:52 PM
Updated : 1 Feb 2018, 04:52 PM

বৃহস্পতিবার অ্যাপটির সক্রিয় গ্রাহকের হিসাব ঘোষণা করেছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। প্রতিদিন অ্যাপটিতে গড়ে ছয় হাজার কোটি বার্তা আদান প্রদান করা হয় বলেও জানিয়েছেন তিনি।

চতুর্থ প্রান্তিকে আয়ের হিসাব ঘোষণার পর জাকারবার্গ বলেন বর্তমানে সবচেয়ে জনপ্রিয় স্টোরি-শেয়ারিং অ্যাপ হলো ইনস্টাগ্রাম। আর এর পরেই রয়েছে হোয়াটসঅ্যাপ-- খবর ইকোনোমিকস টাইমস-এর।

ইনস্টাগ্রাম-এর ‘স্টোরিজ’ এবং হোয়াটসঅ্যাপ-এর ‘স্ট্যাটাস’ ফিচারের দৈনিক সক্রিয় গ্রাহক বলা হয়েছে ৩০ কোটি, যেখানে স্ন্যাপচ্যাটের গ্রাহক সংখ্যা ১৭ কোটি ৮০ লাখ। এই ফিচারটি প্রথম এনেছিল স্ন্যাপচ্যাট।

২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি ১৯০০ কোটি মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করে ফেইসবুক। সেসময় এটি ছিল সবচেয়ে বেশি মূল্যের অধিগ্রহণ।

সম্প্রতি ব্যবসায়িক গ্রাহকদের যোগাযোগের সুবিধার্থে ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ চালু করেছে অ্যাপটি। ব্যবসায়ের বিবরণ, ইমেইল বা স্টোরের ঠিকানা এবং ওয়েবসাইটের মতো প্রয়োজনীয় তথ্য দিয়ে গ্রাহককে সহায়তা করবে অ্যাপটি।

এ ছাড়া অ্যাপটির মাধ্যমে গ্রাহকের প্রশ্নের দ্রুত জবাব দিতে পারবে প্রতিষ্ঠানগুলো।

“গ্রাহক জানবেন যে তারা একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলছেন, কারণ এগুলো ব্যবসায়িক অ্যাকাউন্ট হিসেবে নিবন্ধন করা হবে।”-- বলেছে হোয়াটসঅ্যাপ।