ক্রিপ্টোকারেন্সি চিপ বানাচ্ছে স্যামসাং

ক্রিপ্টোকারেন্সির জন্য বিশেষ চিপ বানাচ্ছে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2018, 11:29 AM
Updated : 1 Feb 2018, 11:29 AM

নিজেদের সর্বশেষ আর্থিক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির লাভ বেড়েছে বলে এই প্রতিবেদনে উল্লেখ করা হয়। সেইসঙ্গে ২০১৭ সালে চিপ নির্মাণ খাতে প্রতিষ্ঠানটি মার্কিন চিপ জায়ান্ট ইনটেল-কে ছাপিয়ে গেছে বলেও নিশ্চিত করেছে এই প্রতিবেদন, খবর বিবিসি’র। 

আসন্ন গ্যালাক্সি এস৯ স্মার্টফোনের উচ্চ চাহিদা থাকবে এমনটাই প্রত্যাশা স্যামসাংয়ের। ২৫ ফেব্রুয়ারি এই স্মার্টফোন উন্মোচনের কথা রয়েছে। 

২০১৭ সালের শেষ প্রান্তিকে স্যামসাং ইলেকট্রনিক্স-এর মোট লাভ হয়েছে ১২.৩ ট্রিলিয়ন ওন বা ১১৫০ কোটি ডলার, অংকটা বিশ্লেষকদের পূর্বাভাসের সঙ্গে প্রায় মিলে গেছে। 

নতুন ক্রিপ্টোকারেন্সি ব্যবসা নিয়ে স্যামসাং খুব কম তথ্যই প্রকাশ করেছে।  এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি ব্রিটিশ সংবাদমাধ্যমটিকে বলে, “স্যামসাংয়ের কারখানা ব্যবসায় বর্তমানে ক্রিপ্টোকারেন্সি খাতের চিপ বানাতে ব্যস্ত।”

“যাইহোক, আমরা আমাদের গ্রাহকদের নিয়ে বিস্তারিত তথ্য এখনই প্রকাশ করতে পারছি না।” 

কোরীয় ভাষার দৈনিক বেল এক প্রতিবেদনে জানিয়েছে, এই প্রক্রিয়ায় অ্যাসিক (অ্যাপ্লিকেশন-স্পেসিফিক ইন্টাগ্রেটেড সার্কিট) চিপস সম্পৃক্ত।

এই চিপগুলো কোনো একটি কাজ সম্পন্ন করার জন্য বিশেষভাবে বানানো হয়। ক্রিপ্টোকারেন্সি মাইনিংয়ের ক্ষেত্রে এই চিপগুলো ব্যবহার করা হবে। স্যামসাং তাদের এই বিটকয়েন সম্পর্কিত অ্যাসিক চিপ ২০১৭ সালেই বানানো শেষ করেছে আর চলতি মাসের শুরুতে বড় পরিসরে এর উৎপাদন শুরু হবে বলে দৈনিকটির প্রতিবেদনে উল্লেখ করা হয়।  

এর আগ পর্যন্ত এই কাজের জন্য প্রসেসর উৎপাদনকারী একমাত্র বড় প্রতিষ্ঠান ছিল তাইওয়ানের টিএসএমসি, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।