অ্যান্ড্রয়েডে পর্ন দেখতে থাকুন সতর্ক

অ্যান্ড্রয়েড ডিভাইসে পর্ন দেখার ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে রাশিয়ান সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2018, 11:25 AM
Updated : 1 Feb 2018, 11:25 AM

প্রতিষ্ঠানটি জানায়, আগের বছর ১২ লাখ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী পর্ন-ছদ্মবেশী ম্যালওয়্যারে আক্রান্ত হয়েছেন। ২০১৭ সালে মোট ৪৯ লাখ অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যালওয়্যার আক্রান্ত হয়। এর মধ্যে প্রায় এক চতুর্থাংশ আক্রান্ত হয়েছেন পর্ন-ছদ্মবেশী ম্যালওয়্যারে, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট-এর প্রতিবেদনে।

গ্রাহককে ম্যালওয়্যারে ক্লিক করাতে পর্নের ব্যবহার খুবই সাধারণ কৌশল। ২০১৭ সালে ভুয়া পর্ন অ্যাপ ব্যবহার করে ১০ লাখের বেশি অ্যান্ড্রয়েড ডিভাইসে হামলা চালিয়ে ৮৯২০০০ মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে হ্যাকার দল। আর ৯০০০০ বট ব্যবহার করে টুইটারে পর্ন দিয়ে স্প্যাম ছড়ানোর ঘটনাও দেখা গেছে ২০১৭ সালে।

ক্যাসপারস্কির গবেষক জানিয়েছেন, আগের বছর ডেস্কটপে পর্ন ম্যালওয়্যারের সংখ্যা দেখা গেছে তিন লাখের বেশি। অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ২৩ ধরনের ম্যালওয়্যার পেয়েছেন তারা। এর মধ্যে ট্রোজান ভাইরাসও পাওয়া গেছে, যা গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে হামলা এবং ভুয়া নিবন্ধনের কাজে ব্যবহার করা হয়।

ক্যাসপারস্কি ল্যাবের এই গবেষণার ব্যাপারে কোনো মন্তব্য করেনি গুগল। গবেষণায় অ্যাপলের আইওএস ডিভাইস অন্তর্ভুক্ত করেনি প্রতিষ্ঠানটি।

অ্যান্ড্রয়েড ডিভাইসে বেশির ভাগ ক্ষেত্রে ট্রোজান ম্যালওয়্যারগুলোকে ‘ক্লিকার’ হিসেবে ব্যবহার করা হয়। এতে ক্লিক করলে নতুন পেইজ খোলে এবং গ্রাহকের অজান্তেই বিজ্ঞাপনে ক্লিক করা হয়। এতে বিজ্ঞাপন থেকে আয় করতে পারেন হামলাকারী। আর এত গ্রাহকের ডিভাইসের ব্যাটারি খরচ হয়।

ক্যাসপারস্কি ল্যাব জানায়, বেশির ভাগ র‍্যানসমওয়্যার ভুয়া পর্ন অ্যাপ হিসেবে আসে এবং অর্থ না দিলে ডিভাইসের পাসওয়ার্ড পাল্টে দেয়।

এক ব্লগ পোস্টে ক্যাসপারস্কি দল জানায়, “মোবাইল র‍্যানসমওয়্যারের সবচেয়ে ভয়ের ব্যাপারটি হলো এই ট্রোজানগুলো ডিভাইসের পিন কোড পরিবর্তন করে দেয়, তাই গ্রাহক ট্রোজান সরিয়ে ফেলতে পারলেও ডিভাইসটি লকড হয়ে থাকে।”

প্রাপ্তবয়স্কদের কনটেন্ট দেখার ক্ষেত্রে শুধু বিশ্বাসযোগ্য পেইজগুলো ব্যবহারের পরামর্শ দিয়েছে নিরাপত্তা প্রতিষ্ঠানটি।