স্বচালিত গাড়ির সেবা চালু করছে ওয়েইমো

চলতি বছরই স্বচালিত গাড়ি দিয়ে রাইড-হেইলিং সেবা চালু করতে যাচ্ছে গুগলের ওয়েইমো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2018, 11:39 AM
Updated : 30 Jan 2018, 11:39 AM

ক্রাইসলার প্যাসিফিকা হাইব্রিড মিনিভ্যানের বহর দিয়ে যাত্রী সেবা দেওয়া হবে বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

ইতোমধ্যে কয়েক হাজার মিনিভ্যান কিনতে ক্রাইসলারের সঙ্গে চুক্তি করেছে গুগলের স্বচালিত গাড়ির প্রযুক্তি প্রতিষ্ঠানটি। ঠিক কী পরিমাণ মিনিভ্যান অর্ডার করা হয়েছে তা স্পষ্ট করে বলা হয়নি। তবে প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, সংখ্যাটি ১০ হাজারের কিছুটা কম হবে।

“বিশ্বের প্রথম পুরোপুরি স্বচালিত গাড়ির বহর রাস্তায় নামিয়ে আমরা গবেষণা ও উন্নয়ন শেষে অপারেশন ও বিস্তৃতির দিকে এগিয়ে যাচ্ছি,” বলেন ওয়েইমো প্রধান নির্বাহী জন ক্রাফসিক।

২০১৬ সালে স্বচালিত গাড়ির পরীক্ষা ও উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে ১০০টি প্যাসিফিকা হাইব্রিড মিনিভ্যান অর্ডার করে ওয়েইমো। এবার পুরোদমে সেবা দেওয়ার লক্ষ্যে প্রায় ১০ হাজার মিনিভ্যান অর্ডার করেছে প্রতিষ্ঠানটি।

ফিয়াট ক্রাইসলার প্রধান সার্জিও মার্চিওনে বলেন,  “স্বয়ংক্রিয় প্রযুক্তিতে দ্রুত এবং দক্ষতার সঙ্গে এগোতে শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্ব করাটা জরুরি।”

স্বচালিত গাড়ি নিয়ে বর্তমানে অনেক প্রতিষ্ঠানই কাজ করছে। আপাতত এই প্রযুক্তিতে উন্নয়নের জন্য গুগলকেই শীর্ষে রাখা হচ্ছে।

ওয়েইমো গ্রাহকের কাছে স্বচালিত গাড়ির সেবা দিচ্ছে এমন প্রথম প্রতিষ্ঠান নয়। আগের বছর পিটসবার্গ-এ পরীক্ষামূলকভাবে নির্বাচিত যাত্রীদেরকে সেবা দিয়েছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। সম্প্রতি প্রতিষ্ঠানটির একটি স্বচালিত গাড়ি দুর্ঘটনায় জড়ানোতে এই প্রকল্প বাতিল করেছে তারা।