২০১৮ সাল হবে ২৩২ কোটি ডিভাইসের

পিসি, ট্যাবলেট আর মোবাইল ফোন- সব মিলিয়ে ২০১৭ সালে মোট ২২৮ কোটি ডিভাইস চালান করা হয়েছে। ২০১৮ সালে সংখ্যাটা ২.১ শতাংশ বেড়ে ২৩২ কোটিতে গিয়ে ঠেকবে- সোমবার এমন তথ্য প্রকাশ করেছে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2018, 02:10 PM
Updated : 29 Jan 2018, 02:10 PM

চলতি বছর কোন খাত পুরো ডিভাইস বিক্রি বাড়াবে এমন প্রশ্ন করা হলে জবাবটা হবে মোবাইল ফোন বাজার। উন্নতমানের স্মার্টফোন, প্রিমিয়াম অ্যাপল আর মাইক্রোসফট উইন্ডোজ ১০ চালিত ডিভাইসগুলোর উচ্চ চাহিদা এই বাজারকে এগিয়ে নেবে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

গার্টনার-এর পক্ষ থেকে বলা হয়, ২০২১ সালের মধ্যে বিক্রি হওয়া নয় শতাংশ স্মার্টফোন ৫জি সমর্থন করবে।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির গবেষণা পরিচালক রঞ্জিত আতওয়াল বলেন, “শুধু দামের দিকে না দেখে উপকারিতার দিতে নজর দেবেন এমন আরও গ্রাহক আমরা দেখবো, এর ফলে উচ্চদামের ডিভাইসগুলো বিবেচনা করা হবে।”

২০১৮ সালে প্রচলিত পিসি’র চালান ৫.৪ শতাংশ কমবে। সেই সঙ্গে কমবে নোটবুকের চালানও, এ ক্ষেত্রে হারটা ৬.৮ শতাংশ হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

পিসি খাতের প্রিমিয়াম বহনযোগ্য ডিভাইসগুলোর বিক্রিই শুধু এ বছর বাড়বে। এ ছাড়া পুরো পিসি বাজারই হ্রাসের মুখ দেখবে।

গার্টনার-এর পূর্বাভাস মতে, ২০১৮ সালে মোবাইল ফোন চালান ২.৬ শতাংশ বেড়ে ১৯০ কোটিতে গিয়ে ঠেকবে। এ বছর ২০১৮ সালে স্মার্টফোন বিক্রি ৬.২ শতাংশ বাড়বে, যা মোবাইল ফোন বিক্রির ৮৭ শতাংশ প্রতিনিধিত্ব করি।

গার্টনার-এর গবেষণা পরিচালক রবার্টা কজ্জা বলেন, “২০১৮ সালে অ্যাপল স্মার্টফোন বিক্রি বাজার গড়ের চেয়েও বেশি হারে বাড়বে বলে আমরা আশা করছি।”