ফেসিয়াল রিকগনিশন উন্নত করছে স্যামসাং

স্মার্টফোনে ফেসিয়াল রিকগনিশন আরও উন্নত করতে যাচ্ছে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2018, 08:55 AM
Updated : 29 Jan 2018, 08:55 AM

এ বিষয়ে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া না হলেও গ্যালাক্সি নোট ৮-এর ওরিও বেটা সংস্করণে এমনটাই আভাস পাওয়া গেছে। ডিভাইসটির বেটা সংস্করণের সেটিং এপিকে ফাইলে একটি ‘ইন্টেলিজেন্ট স্ক্যান’ ফিচার লুকানো রয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

ধারণা করা হচ্ছে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা আরও নিখুঁত ও নিরাপদ করতে ক্যামেরাভিত্তিক মুখ শণাক্তকরণ প্রক্রিয়া এবং আইরিশ স্ক্যানার একসঙ্গে ব্যবহার করে এই ইন্টেলিজেন্ট স্ক্যান। এতে কম আলো এবং অতি উজ্জ্বল আলোতে ভালো ফল পাওয়া যাবে।

বর্তমানে গ্যালাক্সি এস৮ ও নোট৮ ডিভাইসে আইরিশ স্ক্যানার রেখেছে স্যামসাং। তাই এই দুই ডিভাইসেই ফেসিয়াল রিকগনিশন উন্নত করা হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাস্তবে নতুন এই স্ক্যানার কীভাবে কাজ করে তা এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। ফিচারটির সঙ্গে দেওয়া এক ভিডিওতে দেখা গেছে এই স্ক্যানারে একই সময়ে আইরিশ স্ক্যানার ও ক্যামেরা সক্রিয় থাকে। কিন্তু দুই সেন্সরের ডেটা একসঙ্গে ব্যবহার করে ডিভাইস আনলক করা হচ্ছে কিনা তা স্পষ্ট নয়। এক্ষেত্রে একটি সেন্সরকে ব্যাকআপ হিসেবে রাখা হতে পারে। যেমন, রাত্রিকালে আইরিশ স্ক্যানারকে প্রাধান্য দেওয়া হচ্ছে এমনটা হতে পারে।

২৫ ফেব্রুয়ারি নতুন গ্যালাক্সি এস৯ উন্মোচন করতে যাচ্ছে স্যামসাং। বলা হচ্ছে এই ডিভাইসটিতে আনুষ্ঠানিকভাবে ইন্টেলিজেন্ট স্ক্যানার উন্মোচন করবে প্রতিষ্ঠানটি। আর এস৮ ও নোট৮ ডিভাইসের ওরিও আপডেটে ফিচারটি যোগ করা হবে।

চার জিবি র‍্যামের পাশাপাশি ৬৪ জিবি ইনটার্নাল স্টোরেজ থাকতে পারে গ্যালাক্সি এস ৯-এ। আর ডিভাইসটির ব্যাটারিও উন্নত করা হবে বলে ধারণা করা হচ্ছে।

আর এতে স্যামসাংয়ের নতুন এক্সিনস ৯৮১০ বা স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপ ব্যবহার করা হতে পারে। এই চিপের মাধ্যমে আইফোন X-এর মতো ফেসিয়াল-রিকগনিশন ও অ্যানিমোজি ফিচার যোগ করতে পারে স্যামসাং।