গুগল স্টোরে পাওয়া যাচ্ছে ‘ক্লিপস’ ক্যামেরা

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত গুগলের ‘ক্লিপস’ ক্যামেরা এখন গুগল স্টোরে পাওয়া যাচ্ছে। এই ক্যামেরায় ব্যবহৃত এআই কোনো ছবি বা ভিডিও কখন ধারণ করা উচিৎ তা বুঝতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2018, 01:30 PM
Updated : 28 Jan 2018, 01:30 PM

কেনার জন্য ইতোমধ্যে গুগল স্টোরে পাওয়া শুরু হলেও ২৪৯ ডলার মূল্যের এই ক্যামেরা তাৎক্ষণিক সরবরাহ করা হবে না বলে আইএএনএস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

শনিবার প্রযুক্তি সাইট ৯টু৫গুগল-এর এক প্রতিবেদনে বলা হয়, “সবচেয়ে দ্রুত সহজ চালান ব্যবস্থা বাছাইয়ের মাধ্যমে ২৭ ফেব্রুয়ারির মধ্য এটি সরবরাহ করা হবে।”

এই ক্যামেরা নিজে নিজেই স্বয়ংক্রিয়ভাবে পরিস্থিতি অনুযায়ী এর রেজুলিউশন ঠিক করে নিতে পারে। সেই সঙ্গে ফ্রেইমে দৃশ্যের আরও বেশিকিছু আনতে এতে একটি ১৩০ ডিগ্রি লেন্স রাখা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, “এই ক্যামেরায় রয়েছে ‘মোমেন্ট আইকিউ’, এটি হচ্ছে একটি অনবোর্ড ও অফলাইন লার্নিং মডেল। সেই সঙ্গে এতে রয়েছে একটি ভিজুয়াল প্রসেসিং ইউনিট যা স্বয়ংক্রিয়ভাবে সঠিক মুখভঙ্গি, আলো, ফ্রেইমিং শনাক্তের মাধ্যমে অর্থপূর্ণ ছবি ধারণে সক্ষম।”

২০১৭ সালের অক্টোবরে প্রতিষ্ঠানটি ফ্ল্যাগশিপ পিএক্সেল ২ উন্মোচন অনুষ্ঠানে এই ডিভাইস উন্মোচন করে মার্কিন প্রযুক্তি জায়ান্টটি। এই খবর প্রকাশের আগের সপ্তাহে ইউএস ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি) এর অনুমোদন দেয়।