চীনা স্মার্টফোন বাজারে চালান হ্রাস

নিজেদের ইতিহাসে এই প্রথম স্মার্টফোনের চালান হ্রাসের মুখে পড়েছে চীনা স্মার্টফোন বাজার। ২০১৭ সালে দেশটির স্মার্টফোন চালানের সংখ্যা আগের বছরের তুলনায় চার শতাংশ কমে ৪৫ কোটি ৯০ লাখে গিয়ে ঠেকেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2018, 10:27 AM
Updated : 27 Jan 2018, 10:27 AM

বৃহস্পতিবার সিঙ্গাপুরভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস-এর পক্ষ থেকে বলা হয়, “আগের বছরের সঙ্গে তুলনার হিসাবে ২০১৭ সালের শেষ প্রান্তিকে চীনের বাজে পারফরম্যান্স এই হ্রাসের জন্য আংশিকভাবে দায়ী। এই প্রান্তিকে চালানের সংখ্যা ১৪ শতাংশ কমে (আগের বছরের একই প্রান্তিকের তুলনায়) ১১ কোটি ৩০ লাখের নিচে যায়।” 

২০১৭ সালের শেষ প্রান্তিকে স্বদেশীয় বাজারে নিজেদের সবচেয়ে ভালো প্রান্তিক পার করেছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এই প্রান্তিকে ২.৪০ কোটি স্মার্টফোন চালানের ২০১৭ সালে মোট স্মার্টফোন চালানের সংখ্যা নয় কোটিতে নিয়ে গিয়েছে দেশটির স্মার্টফোন খাতে শীর্ষ এই প্রতিষ্ঠানটি।

অন্যদিকে ২০১৭ সালে দেশটির অন্য দুই স্মার্টফোন ব্র্যান্ড অপ্পো আর ভিভো’র চালানের সংখ্যা যথাক্রমে ১৬ শতাংশ ও সাত শতাংশ কমেছে। অপ্পো মোট ১.৯০ কোটি স্মার্টফোন চালান করেছে আর ভিভো’র ক্ষেত্রে অংকটা ১.৭০ কোটি। দেশটির স্মার্টফোন বাজারে শীর্ষ ব্র্যান্ডগুলোর মধ্যে অপ্পো রয়েছে দ্বিতীয় স্থানে, তার পরেই হচ্ছে ভিভো’র অবস্থান।

চতুর্থ স্থানে চীনা প্রতিষ্ঠান শিয়াওমিকে হটিয়ে জায়গা করে নিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। ১.৩০ কোটি স্মার্টফোন চালান দিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে শিয়াওমি।