বিজ্ঞাপন ‘মিউট’-এর সুযোগ আনলো গুগল

আগে ব্রাউজ করা কোনো ওয়েবসাইটের পণ্য কিনতে গুগল ব্যবহারকারীদের বিভিন্ন বিজ্ঞাপন প্রদর্শন করা হয়ে থাকে। এবার এসব বিজ্ঞাপন ‘মিউট’ করে দেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে ব্যবহারকারীদের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2018, 08:58 AM
Updated : 27 Jan 2018, 08:58 AM

কথিত এই ‘রিমাইন্ডার’ বিজ্ঞাপনদাতারা অনলাইনে ব্যবহারকারীরা কোন কোন ওয়েবসাইট ব্রাউজ করেন তা শনাক্ত করেন। এরপর ব্যবহারকারীদের ওয়েব ব্রাউজিংয়ের ওই ওয়েবসাইটগুলোর সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞাপন দেখানো হয়, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

গুগলের পক্ষ থেকে বলা হয়, রিমাইন্ডার বিজ্ঞাপনগুলো ‘দরকারি’ কিন্ত ওয়েব জায়ান্টটি ব্যবহারকারীরা অনলাইনে কী দেখবেন তা নিয়ে তাদেরকে ‘আরও নিয়ন্ত্রণ’ দিতে চায়। বিজ্ঞাপন দেখাতে গুগলের সেবা ব্যবহার করা ওয়েবসাইটগুলোতে প্রতিটি আলাদা আলাদা রিমাইন্ডার বিজ্ঞাপন ‘মিউট’ করে দেওয়া যাবে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

‘মিউট’ করে দেওয়া বিজ্ঞাপনগুলোর জায়গায় অন্য বিজ্ঞাপন দেখানো হবে।

গুগলের বিজ্ঞাপন সেটিংসের একটি আপডেটের অংশ হিসেবে এই পরিবর্তন আনা হবে। গুগল অ্যাকাউন্টধারী সব ব্যবহারকারী এই আপডেট পাবেন। অ্যাকাউন্টধারীদের ড্যাশবোর্ডে দেখানো হবে কোন প্রতিষ্ঠানগুলো তাদেরকে ‘রিমাইন্ডার’ বিজ্ঞাপন দেখানোর জন্য লক্ষ্য নির্ধারণ করেছে। ব্যবহারকারীরা আগে কোন ওয়েবসাইটে কোন পণ্য দেখেছেন তার উপর ভিত্তি করে এই ডেটা দেখানো হবে।

২০১২ সালে গুগল প্রথমবারের মতো ‘মিউট দিস অ্যাড’ ফিচার চালু করে। এটি ব্যবহারকারীদের তারা যেসব বিজ্ঞাপন আর দেখতে চান না সেগুলো সরিয়ে দেওয়ার সুযোগ দেয়।

গুগলের পক্ষ থেকে বলা হয় প্রতিদিন ফিচারটি ‘লাখ লাখ বার’ ব্যবহার করা হয়।