আইফোনে বন্ধ করা যাবে ‘ব্যাটারি সেভার’

আইফোনে ধীর গতির সমস্যা  সমাধানে এতে ‘ব্যাটারি সেভার’ মোড বন্ধ করে রাখার ফিচার আনছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2018, 08:53 AM
Updated : 27 Jan 2018, 08:53 AM

মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে, নতুন আপডেটে আইফোন ৬, ৬ প্লাস, এসই, ৬এস, ৬এস প্লাস, ৭ এবং ৭প্লাসে ফিচারটি আনা হবে-- খবর বিবিসি’র।

সম্প্রতি পুরানো আইফোনগুলোতে ধীর গতি আনার বিষয় স্বীকার করেছে অ্যাপল। পরবর্তীতে এ নিয়ে সমালোচনার মুখে পড়ে প্রতিষ্ঠানটি। এ কারণে অনেকগুলো মামলাও করা হয় অ্যাপলের বিরুদ্ধে।

পরবর্তীতে সমস্যা সমাধানে কম মূল্যে আইফোনের ব্যাটারি পরিবর্তনের ঘোষণা দেয় দেয় অ্যাপল।

আগের মাসে আইফোনে ধীর গতির কারণ ব্যাখা করতে গিয়ে অ্যাপল জানায়, তাদের অ্যালগরিদম এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ব্যাটারিতে চার্জ কম থাকলেও ডিভাইসটি পুরোপুরি বন্ধ না হয়ে সন্তোষজনক কার্যক্ষমতা দিতে পারে।

এর ফলে কিছু গ্রাহক ধারণা করেছেন, তারা যাতে নতুন আইফোনে আপগ্রেড করেন সে কারণেই পুরানো আইফোনে ধীর গতি আনা হয়েছে।

এর আগে রেডিট-এর এক প্রতিবেদনে বলা হয়, কয়েক বছর ব্যবহারের পর প্রসসরের ক্লক স্পিড কমিয়ে দেয় আইফোন। এটি অ্যাপল ইচ্ছাকৃতভাবেই করেছে বলে জানানো হয়।

জবাবে সিনবিসি-কে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “গ্রাহকদেরকে সবচেয়ে ভালো কার্যক্ষমতা দেওয়াটাই আমাদের লক্ষ্য, এর মধ্যে সার্বিক কার্যক্ষমতা ও ডিভাইস দীর্ঘস্থায়ী করার বিষয় রয়েছে। শীতল আবহাওয়ায় লিথিয়াম-আয়ন ব্যাটারি চাহিদার থেকে কম শক্তি সরবরাহ করে, অনেকদিন ব্যবহারের পর ব্যাটারির চার্জ কম থাকে, যার কারণে ইলেক্ট্রনিক যন্ত্রাংশগুলো রক্ষা করতে ডিভাইসটি অনাকাংক্ষিতভাবে বন্ধ হয়ে যায়।”

এ ঘটনায় গ্রাহকের কাছে ক্ষমাও চেয়েছে অ্যাপল।

আইওএস ১১.৩ আপডেটে ব্যাটারি সেভার ফিচার যোগ করা হবে বলে জানানো হয়। এই ফিচারটি চালু করলে আইফোনের গতি কমবে। কিন্তু গ্রাহক যদি পুরোপুরি কার্যক্ষমতা ধরে রাখতে চান তবে তিনি ফিচারটি বন্ধ করে রাখতে পারবেন বলে জানানো হয়েছে।

নতুন আপডেটে আইফোনের ব্যাটারির স্বাস্থ্যও দেখতে পারবেন গ্রাহক।

আরও খবর-