শিয়াওমি নাকি স্যামসাং, ভারতে স্মার্টফোনে শীর্ষে কারা?

অ্যাপল, স্যামসাং নয়, ভারতের স্মার্টফোন বাজারে চালানের দিক থেকে শীর্ষস্থান দখল করেছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান শিয়াওমি, সিঙ্গাপুরভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস বুধবার এ তথ্য প্রকাশ করে। যদিও দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্টটি এখনও ভারতের সবচেয়ে শীর্ষ স্মার্টফোন প্রতিষ্ঠান বলে তথ্য প্রকাশ করেছে জার্মান গবেষণা সংস্থা জিএফকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2018, 10:57 AM
Updated : 26 Jan 2018, 10:58 AM

২০১৭ সালের শেষ প্রান্তিকে ভারতের স্মার্টফোন বাজার ছয় শতাংশ বেড়েছে। এ ক্ষেত্রে শীর্ষস্থানধারী শিয়াওমির স্মার্টফোন বিক্রি হয়েছে ৮২ লাখ আর ৭৩ লাখ স্মার্টফোন বিক্রি করে ঠিক তার পেছনেই অবস্থান করছে স্যামসাং।

আইএএনএস-কে স্যামসাং ইন্ডিয়া’র এক মুখপাত্র বলেছেন, “ভোক্তাদের কাছে বিক্রির সংখ্যা হিসাবকারী জার্মান গবেষণা সংস্থা জিএফকে’র হিসাব মতে সর্বশেষ প্রান্তিকে মূল্যের দিক থেকে স্যামসাংয়ের অধীনে ছিল ভারতের স্মার্টফোন বাজারের ৪৫ শতাংশ আর সংখ্যার দিক থেকে হারটা ৪০ শতাংশ।” 

ছবি- রয়টার্স

কিন্তু ক্যানালিস-এর তথ্যমতে, ভিভো, অপ্পো আর লেনোভো সর্বোচ্চ স্মার্টফোন বিক্রির তালিকায় শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছে। দেশটিতে মোট স্মার্টফোন বিক্রি হয়েছে তিন কোটি।

ক্যানালিস-এর গবেষণা বিশ্লেষক ইশান দত্ত বলেন, “শিয়াওমি’র বিক্রি বাড়ার ক্ষেত্রে একাধিক বিষয় কাজ করেছে, কিন্তু বর্তমান সাফল্যের মূল কারণ হচ্ছে ভারতীয় বিভাগের স্বতন্ত্র পরিচালনার সুযোগ পাওয়া, এর ব্যবসাকে স্থানীয়ভাবে পরিচালনা করতে দেওয়া।”

শিয়াওমি আর স্যামসাং- এই শীর্ষ দুই প্রতিষ্ঠান ভারতের স্মার্টফোন বাজারের ৫০ শতাংশেরও বেশি দখল করেছে।

জার্মান গবেষণা প্রতিষ্ঠানটি ভোক্তারা কত সংখ্যক স্মার্টফোন কিনেছে তা নিয়ে র‍্যাংকিং করে, আর ক্যানালিস করেছে প্রতিষ্ঠানের চালান দেওয়ার সংখ্যা নিয়ে। ক্যানালিস-এর আরেক গবেষণা বিশ্লেষক রুশাভ দশি বলেন, “জার্মান গবেষণা প্রতিষ্ঠান জিএফকে চূড়ান্ত ক্রেতাদের কেনা নিয়ে প্রতিবেদন করেছে, যা বাজারের শেয়ার পরিমাপের ক্ষেত্রে অত্যন্ত গুরত্বপূর্ণ। চালানের সংখ্যা গুরুত্বপূর্ণ কিন্তু তা বাজার শেয়ারের চূড়ান্ত অবস্থা বলে না।”