উন্নত ক্যামেরা থাকবে গ্যালাক্সি এস৯-এ

২৫ ফেব্রুয়ারি গ্যালাক্সি এস৯ উন্মোচন করতে যাচ্ছে স্যামসাং। ইভেন্টের আমন্ত্রণপত্রে তারিখ নিশ্চিত করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2018, 08:12 AM
Updated : 25 Jan 2018, 08:12 AM

এর আগে শোনা গিয়েছিল ২৬ ফেব্রুয়ারি বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন ফ্ল্যাগশিপ ডিভাইসটি উন্মোচন করা হবে। কিন্তু ইভেন্টের একদিন আগেই বার্সেলোনায় ডিভাইসটি উন্মোচন করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

ইভেন্টের আমন্ত্রণপত্রে নতুন গ্যালাক্সি এস৯-এর উন্নত ক্যামেরার ইঙ্গিত দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে ‘ক্যামেরা রিইমাজিনড’।

সাধারণত প্রতিবছরই নতুন ডিভাইসের ক্যামেরা উন্নত করে থাকে অ্যাপল, স্যামসাংসহ অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। কিন্তু ইভেন্টের টিজারে স্যামসাংয়ের এমন ইঙ্গিত কিছুটা কৌতুহল জাগিয়েছে।

বলা হচ্ছে, বাহ্যিক দিক থেকে এস৮-এর সঙ্গে খুব বেশি পার্থক্য রাখা হবে না গ্যালাক্সি এস৯-এ। ডিভাইসটির বেশিরভাগ পরিবর্তন আনা হবে এর হার্ডওয়্যারে।

এস৮-এর মতোই এজ-টু-এজ ইনফিনিটি ডিসপ্লে থাকবে গ্যালাক্সি এস ৯-এ। আর এর পর্দার মাপ বলা হয়েছে ৫.৮ ইঞ্চি। এস৯-এ আগের মতোই পেছনে একটি ক্যামেরা ব্যবহার করা হবে। আর এস৯ প্লাস মডেলে পেছনে দুইটি ক্যামেরা রাখা হবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ফাঁস হওয়া রিটেইল বাক্সে দেখা গেছে ‘সুপার স্পিড ডুয়াল পিক্সেল ১২ ওআইএস’ ক্যামেরা রাখা হয়েছে গ্যালাক্সি এস৯-এ। আর সামনে ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা থাকবে এতে।

৪ জিবি র‍্যামের পাশাপাশি ৬৪ জিবি ইনটার্নাল স্টোরেজ থাকতে পারে গ্যালাক্সি এস ৯-এ। আর ডিভাইসটির ব্যাটারিও উন্নত করা হবে বলে ধারণা করা হচ্ছে।

আর এতে স্যামসাংয়ের নতুন এক্সিনস ৯৮১০ চিপ ব্যবহার করা হতে পারে। এই চিপের মাধ্যমে আইফোন X-এর মতো ফেসিয়াল-রিকগনিশন ও অ্যানিমোজি ফিচার যোগ করতে পারে স্যামসাং।