রক্ত দেওয়া যাবে ফেইসবুকের সহায়তায়

রক্তদান প্রক্রিয়া সহজ করতে মঙ্গলবার থেকে বাংলাদেশে নতুন ফিচার চালু করেছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2018, 10:18 AM
Updated : 23 Jan 2018, 12:10 PM

নতুন এ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ফেইসবুকে রক্তদাতা হিসেবে সাইন আপ করতে পারবেন। প্রয়োজনের সময় সাধারণ মানুষ ও বিভিন্ন সংস্থাকে সাহায্য করবে এটি।

“পৃথিবীর অনেক দেশের মতো বাংলাদেশেও নিরাপদ রক্তের অভাব রয়েছে। সব ক্ষেত্রে হাসপাতাল বা ব্লাড ব্যাংকে থাকা রক্ত নিরাপদ হয় না। এই অভাব পূরণের জন্য রোগী ও তার আত্মীয়স্বজনদের প্রায়ই কোনো না কোনো রক্তদাতার খোঁজ করতে হয় যা জরুরি মুহূর্তে রোগী ও তার আত্মীয়দের জন্য দুশ্চিন্তার প্রধান কারণ হয়ে দাঁড়ায়। এসব ক্ষেত্রে সাধারণ মানুষ ফেইসবুকসহ আরও অনেক মাধ্যমের সাহায্য নিয়ে থাকেন।”- বিষয়টিকে এভাবেই ব্যাখ্যা করেছেন ফেইসবুক দক্ষিণ এশিয়ার প্রোডাক্ট ম্যানেজার, হেলথ হেমা বুদারাজু এবং হেড অফ প্রোগ্রামস রিতেশ মেহ্তা।

এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি দাবি করেছে- ‘এই দুশ্চিন্তা দূর করতে এবার সাহায্য করবে ফেইসবুক। রক্তদাতা, সাধারণ মানুষ ও বিভিন্ন প্রতিষ্ঠানগুলোকে একত্রে একই প্লাটফর্মের আওতায় আনতে নতুন এই ফিচার এনেছে ফেইসবুক।’

ফেইসবুকের দাবি- ফিচারটি তৈরি করার সময় বিভিন্ন এনজিও, স্বাস্থ্য বিশেষজ্ঞ, রক্তদাতা এবং ফেইসবুকের মাধ্যমে রক্তদাতার সন্ধান করেছেন এমন ব্যক্তিদের পরামর্শ নিয়ে কাজ করা হয়েছে যেন ফিচারটি সাধারণ মানুষের উপকারে আসতে পারে।’

একই ধরনের একটি ফিচার কিছুদিন আগে ভারতেও চালু করা হয়েছে। ইতোমধ্যে সেখানে ৬০ লাখেরও বেশি মানুষ ফেইসবুকের রক্তদাতা ফিচারের সঙ্গে যুক্ত হয়েছেন।

ফেইসবুকের এমন উদ্যোগ নিয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আইসিটি ব্যবস্থাপক সুব্রত বিশ্বাস বলেন, “প্রতিনিয়ত রোগীদের জন্য অনেক রক্তের প্রয়োজন হয়। যাদের রক্তের প্রয়োজন ও যারা রক্ত দিতে আগ্রহী তাদের মধ্যে যোগাযোগ আরও সহজ করে দেওয়ার জন্য ফেইসবুকের এই উদ্যোগে আমরা অত্যন্ত আনন্দিত।”

মঙ্গলবার থেকে বাংলাদেশের ফেইসবুক ব্যবহারকারীরা রক্তদাতা হিসেবে সাইন-আপ করতে পারবেন। সাইন-আপ করতে গ্রাহকের ফেইসবুক প্রোফাইলটি এডিট করে নিতে হবে বা ভিজিট করতে হবে ফেইসবুক ডটকম/ডোনেটব্লাড facebook.com/donateblood লিংকে। রক্তদাতাদের অংশগ্রহণে আগ্রহী করতে তাদের নিউজ ফিডে একটি বার্তা দেখানো হবে। ‘অনলি মি’ অপশনটি বাছাই করে গ্রাহক তার সব তথ্য গোপন রাখতে পারবেন। আবার, চাইলে রক্তদানের পরিসংখ্যান সবার সঙ্গে শেয়ারও করতে পারবেন। অ্যান্ড্রয়েড, আইওএস এবং পিসি ব্যবহারকারীরা এই ফিচারটি উপভোগ করতে পারবেন।

সাধারণ মানুষ ও প্রতিষ্ঠানগুলোকে রক্তদাতাদের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া এবং পরবর্তী কয়েক সপ্তাহ সাধারণ মানুষ, ব্লাড ব্যাংক ও হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে আরও সহজে ফেইসবুকের রক্তদাতাদের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়ার চেষ্টা করা হবে।

যখন কোনো ব্যক্তি রক্তের সন্ধান করবেন তখন তিনি ফেইসবুকে বিশেষ পোস্ট তৈরি করে সবার সঙ্গে শেয়ার করতে পারবেন। স্বয়ংক্রিয়ভাবে ফেইসবুক থেকে একটি নোটিফিকেশন কাছাকাছি থাকা রক্তদাতার কাছে পৌঁছে যাবে। রক্তদাতা পোস্টটি দেখার পর যদি রক্তদানে আগ্রহী থাকেন তাহলে তিনি সরাসরি অনুরোধকারীর সঙ্গে যোগাযোগ করতে পারবেন। যতক্ষণ পর্যন্ত রক্তদাতা স্বেচ্ছায় তার সম্পর্কিত তথ্য অনুরোধকারীর সঙ্গে শেয়ার না করবেন ততক্ষণ পর্যন্ত অনুরোধকারী রক্তদাতার সম্পর্কে কোনো তথ্য জানতে পারবেন না।- বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিভিন্ন প্রতিষ্ঠান যখন বাংলাদেশে কোনো ব্লাড ক্যাম্প ইভেন্ট করবে তখন তারা ফেইসবুকে ইভেন্ট সম্পর্কে পোস্ট তৈরি করতে পারবেন এবং একটি নোটিফিকেশনের মাধ্যমে কাছাকাছি থাকা রক্তদাতাদের ইভেন্ট সম্পর্কে অবগত করতে পারবেন। ইভেন্ট সম্পর্কে জানার পর রক্তদাতা সেখানে যেতে ইচ্ছুক কি না সেই অপশনটি বাছাই করতে পারবেন বলে জানানো হয়েছে।