কর্মী, কাউন্টার ছাড়া দোকান অ্যামাজন গো চালু

দোকানে নেই কোনো কর্মী, পণ্য কিনে বের হওয়ার সময় থামতে হবে না কোনো কাউন্টারে- সোমবার এমন সুপারশপ চালু করেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2018, 09:17 AM
Updated : 22 Jan 2018, 09:17 AM

এর আগে যুক্তরাষ্ট্রের সিয়াটলে অ্যামাজন গো নামের এই সুপারশপ নিয়ে পরীক্ষা চালিয়েছিল প্রতিষ্ঠানটি। 

এই দোকানের ছাদে যুক্ত আছে অনেকগুলো ক্যামেরা। এগুলো প্রত্যেক ক্রেতাকে শনাক্ত করবে আর তারা কোন কোন পণ্য নিচ্ছে আর কোনগুলো দেখে রেখে দিচ্ছে সব তথ্যই রেকর্ড করবে। ক্রেতা দোকান থেকে বেরিয়ে গেলে তিনি যেসব পণ্য কিনেছেন সেগুলোর মোট দামের সমপরিমাণ বিল তার ক্রেডিট কার্ডের বিপরীতে করে দেওয়া হবে। 

এক্ষেত্রে ক্রেতাদেরকে অবশ্যই দোকানে প্রবেশের আগে অ্যামাজন গো স্মার্টফোন অ্যাপ স্ক্যান করাতে হবে। ক্রেতারা কোনো পণ্য তাক থেকে হাতে নেওয়ার সঙ্গে সঙ্গে সেন্সরগুলো এই পণ্যের দাম বিলে যোগ করে দেবে, পণ্যটি যদি আবার তাকে রেখে দেওয়া হয় তবে তার দামও বাদ দেওয়া হবে সঙ্গে সঙ্গে।

২০১৬ সালের ডিসেম্বরে পরীক্ষামূলকভাবে এই দোকান চালু করেছিল অ্যামাজন। সে সময় শুধু এই প্রতিষ্ঠানের কর্মীরাই এই দোকান থেকে কেনাকাটা করতে পারতেন। 

নতুন এই স্বয়ংক্রিয় ব্যবস্থার দোকানেও কিছু সমস্যা রয়ে গেছে বলে উল্লেখ করা হয় বিবিসি’র প্রতিবেদনে। অ্যামাজনের অভ্যন্তরীণ সূত্রের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানায়, একই ধরনের দৈহিক গঠনের ক্রেতাদের সঠিকভাবে শনাক্ত করতে আর শিশুরা এক তাকের পণ্য অন্য তাকে নিয়ে রেখে দিলে তা নিয়ে সমস্যা দেখা দিচ্ছে।

অ্যামাজন গো-এর প্রধান গিয়ানা পুয়েরিনি বলেন, পরীক্ষাকালে দোকানটি ভালোভাবেই পরিচালিত হয়েছে। তিনি বলেন, “এই প্রযুক্তি এখন কোথাও নেই- মেশিন লার্নিং আর কম্পিউটার ভিশন-কে এখানে আসলেই উন্নত অবস্থায় নিয়ে আসা হয়েছে।” 

সামনে আরও অ্যামাজন গো স্টোর খোলা হবে কিনা তা নিয়ে এখনও কিছু বলেনি প্রতিষ্ঠানটি। ২০১৭ সালে অ্যামাজন ১৩৭০ কোটি ডলারের বিনিময়ে চেইনশপ হোল ফুডস-কে কিনে নেয়। অ্যামাজন গো-কে হোল ফুডস থেকে আলাদা রাখা হয়েছে। হোল ফুডস-এর কয়েকশ’ দোকানে এই প্রযুক্তি আনার কোনো পরিকল্পনা এখনও প্রকাশ করেনি অ্যামাজন।

আরও খবর-