‘আমরা অনেক বেশি সাইবার হামলার ঝুঁকিতে’

সাইবার হামলা নিয়ে বাংলাদশে আমাদের যতখানি সাবধানতা অবলম্বন করা উচিত ততটা এখনও করা হচ্ছ না বলে মত দিয়েছেন দেশিয় সাইবার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান রিভ অ্যান্টিভাইরাসের প্রধান নির্বাহী সঞ্জিত চ্যাটার্জি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2018, 12:52 PM
Updated : 21 Jan 2018, 12:52 PM

প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আমরা অনেক প্রতিষ্ঠান দেখতে পাই যারা সাইবার সিকিউরিটি নিয়ে অনেক বেশি সচেতন এবং এর পেছনে ভালো বিনিয়োগ করছেন। অন্যদিকে এমন প্রতিষ্ঠানের সংখ্যাও অনেক বেশি যারা কোনো অ্যান্টিভাইরাসই ব্যবহার করছে না বা ফ্রি অ্যান্টিভাইরাসকেই নিরাপদ মনে করছেন। অন্যদিকে বাংলাদেশে ফিশিং লিংক প্রতিনিয়ত ছড়িয়ে পড়ছে ব্যাপকহারে। যার কারণে আমরা অনেক বেশি সাইবার হামলার ঝুঁকিতে রয়েছি।”

নিজের প্রতিষ্ঠানের পণ্যের প্রশংসা করে সঞ্জিত বলেন, “আপনারা জেনে আনন্দিত হবেন যে আয়ারল্যান্ড পুলিশ ডিপার্টমেন্টও রিভ অ্যান্টিভাইরাস ব্যবহার করছে।” কেন অন্য সব অ্যান্টিভাইরাস থেকে রিভ আলাদা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সঞ্জিত চ্যাটার্জি বলেন, “এই উপমহাদেশের কম্পিউটার ব্যবহারকারীদের একটি প্রধান সমস্যা হলো অ্যান্টিভাইরাস ইনস্টল করলে কম্পিউটার ‘স্লো’ হয়ে যাওয়া। আমাদের টার্বো স্ক্যান টেকনোলোজি কম্পিউটার ‘স্লো’ না করেই অনেক বেশি ভাইরাস ও ম্যালওয়ার প্রতিরোধে কার্যকর।”

বাংলাদেশে একমাত্র রিভ-ই এ খাতে ২৪ ঘণ্টা গ্রাহকসেবা দিচ্ছে বলেও দাবি করেন তিনি।

“ব্যবহারকারীরা এখনও স্মার্টফোনের নিরাপত্তা নিয়ে খুব একটা সচেতন নন। কিন্তু ফোনের মাধ্যমে তথ্য চুরি এখন নিত্যনৈমিত্তিক ঘটনা। একমাত্র রিভ অ্যান্টিভাইরাস ব্যবহারকারীরা প্রতটি কম্পিউটার লাইসেন্সের সঙ্গে একটি করে মোবাইল সিকিউরিটি ফ্রি পাচ্ছেন। শুধু ভাইরাস থেকে নয়, ফোন চুরি কিংবা হারিয়ে গেলেও রিভ মোবাইল সিকিউরিটির মাধ্যমে তা খুঁজে পাওয়া সম্ভব”- যোগ করেন তিনি।