শীঘ্রই উড়ছে স্পেসএক্স-এর ফ্যালকন হেভি

শীঘ্রই সাম্প্রতিক বিশ্বের সবচেয়ে বড় রকেট উৎক্ষেপণ করতে যাচ্ছে স্পেসএক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2018, 10:53 AM
Updated : 20 Jan 2018, 10:53 AM

উৎক্ষেপণের জন্য এখনও কয়েক সপ্তাহ দেরি থাকলেও সামনের সোমবার রকেটটির ২৭টি ইঞ্জিন প্রথমবারের মতো চালু করতে পারে মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট-এর প্রতিবেদনে।

নাসা’র কেনেডি স্পেস সেন্টার-এর ৩৯-এ লঞ্চপ্যাডে রকেটটির ইঞ্জিন পরীক্ষা করা হবে। তিনটি ফ্যালকন ৯ রকেট একসঙ্গে জুড়ে তৈরি করা হয়েছে ফ্যালকন হেভি। আর এর সামনের দিক একটি অংশের সঙ্গে যুক্ত হয়েছে।

স্যাটার্ন ভি রকেটের পর এটিই হবে সবচেয়ে শক্তিশালী রকেট। চাঁদে অ্যাপোলো’র নভোচারীদের পাঠানো হয়েছিল স্যাটার্ন ভি দিয়ে। বর্তমানে সবচেয়ে শক্তিশালী যে রকেট কার্যকর রয়েছে তার চেয়েও দ্বিগুণ শক্তিশালী হবে নতুন ফ্যালকন হেভি।

রকেটটির প্রথম পরীক্ষামূলক উৎক্ষেপণে এতে একটি টেসলা রোডস্টার গাড়ি মহাকাশে পাঠানোর কথা জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।

রকেটটি দিয়ে বাণিজ্যিক মিশন শুরুর আগে বেশ কিছু পরীক্ষামূলক ফ্লাইট দেওয়া হবে।

রকেটটির প্রথম উৎক্ষেপণে সবকিছু ঠিকঠাক থাকবে এমন সম্ভাবনা প্রায় শূন্য। মাস্ক নিজেও বলেছেন উৎক্ষেপণের কিছু সময়ের মধ্যেই হয়তো ফ্যালকন হেভি বিস্ফোরিত হবে।

এর আগে এক টুইট বার্তায় মাস্ক বলেন, “অ্যাপোলো ১১ লঞ্চ প্যাড থেকে ফ্যালকন হেভি উৎক্ষেপণ করা হবে। এতে দ্বিগুণ থ্রাস্ট থাকবে। যেভাবেই দেখা হোক না কেন, এটি নিশ্চিতভাবেই উত্তেজনাপূর্ণ হবে।”

মাস্ক আরও বলেন, “এতে মালামাল হিসেবে থাকবে টেসলা রোডস্টার যা ‘স্পেস অডিটি’ পরিচালনা করবে এবং গন্তব্য হবে মঙ্গল কক্ষপথ। গভীর মহাকাশে এটি শত বছর থাকবে যদি তা উর্ধগমনের কারণে বিস্ফোরিত না হয়।”

২০১৩ বা ২০১৪ সালে প্রথমবার উৎক্ষেপন কথা ছিল ফ্যালকন হেভি’র। কিন্তু সবকিছু ঠিকঠাক থাকলে এবার তা হতে যাচ্ছে ২০১৮ সালের জানুয়ারিতে।