আইফোনে ধীর গতি: আপডেট আনবে অ্যাপল

পুরানো আইফোনে ধীর গতি আনার বিষয়টি স্বীকার করার পর গ্রাহক ক্ষোভের মুখে এতে নতুন আপডেট আনার কথা জানিয়েছেন অ্যাপল প্রধান টিম কুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2018, 09:56 AM
Updated : 18 Jan 2018, 09:56 AM

নতুন আইওএস আপডেটের মাধ্যমে আইফোনের গতি কমানো হবে কিনা তা স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন গ্রাহক-- বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

সম্প্রতি অ্যাপল স্বীকার করে যে, পুরানো আইফোন যাতে হঠাৎ বন্ধ হয়ে না যায় সে কারণে ডিভাইসের গতি কমানো হয়েছে। আইফোন ৬, আইফোন ৬এস এবং আইফোন ৬এস প্লাসে এই ফিচার আনা হয়। আইফোনের ব্যাটারি পুরানো হলেই এর গতি কমিয়ে দেওয়া হয়।

বিষয়টি স্বীকার করার পর অনেক গ্রাহক এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। এ কারণে অ্যাপলের বিরুদ্ধে বেশ কিছু মামালাও করা হয়েছে। পরবর্তীতে কম মূল্যে আইফোনের ব্যাটারি পরিবর্তনের ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

এবিসিনিউজ-কে ধীর গতি আনার উদ্দেশ্য ব্যাখ্যা করতে কুক বলেন, “আমাদের নেওয়া যে কোনো সিদ্ধান্তের কেন্দ্রবিন্দুতে থাকেন গ্রাহক এবং আমরা মনে করেছি আইফোন বন্ধ হওয়া থামাতে কার্যকরিতা কিছুটা কমানো ভালো। যারা মনে করছেন আমাদের অন্য কোনো উদ্দেশ্য ছিল তাদের কাছে আমরা গভীরভাবে ক্ষমা চাচ্ছি।”

“আমরা সচেতনভাবে গ্রাহকের প্রতিক্রিয়া শুনেছি এবং সবাইকে কম মূল্যে ব্যাটারি পরিবর্তনের পাশাপাশি সামনের মাসে আমরা নতুন আপডেট আনছি। এর মাধ্যমে গ্রাহক ব্যাটারির স্বাস্থ্য দেখতে পারবেন। এটি খুবই স্বচ্ছ, যা আগে করা হয়নি। আমরা গ্রাহককে জানাব অনিচ্ছাকৃতভাবে আইফোন রিস্টার্ট ঠেকাতে আমরা কার্যক্ষমতা কিছুটা কমাচ্ছি এবং আপনি যদি তা না চান তবে আপনি এটি বন্ধ করতে পারেন।”

চলতি মাসের শুরুতে ৭৯ মার্কিন ডলারের পরিবর্তে ২৯ ডলারে আইফোনের ব্যাটারি পরিবর্তন শুরু করে অ্যাপল।

আরও খবর-