যুক্তরাজ্যে চালকদের সময় বেঁধে দিচ্ছে উবার

যুক্তরাজ্যে চালকদের সেবা দেওয়ার সময় বেঁধে দিচ্ছে উবার। চালক ও যাত্রীদের নিরাপত্তা বাড়াতেই দেশটিতে সামনের সপ্তাহে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2018, 12:59 PM
Updated : 17 Jan 2018, 12:59 PM

উবারের নতুন নীতিমালা অনুযায়ী লাইসেন্সধারী কোনো চালক যাত্রী নিয়ে বা কাউকে গাড়িতে ওঠানোর লক্ষ্যে ১০ ঘন্টা যাত্রা করার পর তাকে ছয় ঘন্টা নিরবিচ্ছিন্ন বিরতি নিতে হবে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

কোনো চালক যথেষ্ট পরিমাণ বিরতি না নিলে অ্যাপে লগইন করতে পারবেন না এবং কোনো যাত্রা করতে পারবেন না বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উবারের দাবী এমন নীতিমালা “এই খাতে এটিই প্রথম”।

কিন্তু দেশটির কালো ক্যাব চালকদের সমিতির পক্ষ থেকে বিবিসি-কে বলা হয়,  এটি একটি “টুথলেস ক্যাপ”।

উবারের নীতিমালা বিভাগের প্রধান আন্ড্রু বায়ার্ন বলেন, “যুক্তরাজ্যে অন্য কোনো ব্যক্তি মালিকানাধীন গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠান এমন নীতিমালা এনেছে বলে আমরা এখনও জানি না।”

“যেখানে চালকরা সপ্তাহে গড়ে মাত্র ৩০ ঘন্টা আমাদের অ্যাপে লগইন করেন, আমরা আমদের দিক থেকে নিশ্চিত করতে চাই যে তারা যেন ক্লান্তি নিয়ে গাড়ি না চালান,” যোগ করেন তিনি।

ন্যাশনাল প্রাইভেট হায়ার অ্যান্ড ট্যাক্সি অ্যাসোসিয়েশন-এর এক পরিচালক বিবিসি-কে বলেন, “আমাদের চালকদের জন্য কোনো নীতিমালা নেই।”

“শেষ দুই দশকে ইউরোপিয়ান কমিশন যুক্তরাজ্যের ট্যাক্সি এবং ব্যক্তিগত গাড়ি ভাড়া দেওয়ার ক্ষেত্রে সেবার সময় বেঁধে দিতে অন্তত তিনবার চেষ্টা করেছে।”

“কিন্তু এটি কখনও হয়নি কারণ বাস ও কোচের মতো আমাদের ট্যাক্সিতে ট্যাকোগ্রাফ লাগানো নেই, তাই আমরা চালকদের সময়ের হিসাব রাখতে এবং সময় বেঁধে দিতে দিতে পারি না।”

অন্যদিকে কালো ক্যাব চালকদের জন্য লাইসেন্সড ট্যাক্সি ড্রাইভার’স অ্যাসোসিয়েশন-এর মহাসচিব স্টিভ ম্যাকনামারা বিবিসি-কে বলেন, “এটি একটি টুথলেস ক্যাপ, যা এখনও উবার চালকদের সপ্তাহে ১০০ ঘন্টা কাজ করার অনুমতি দেয় এবং এটি একটি ‘পিআর স্টান্ট’, এতে যাত্রীর নিরাপত্তার কোনো উন্নতি হবে না।”