মস্তিষ্ক নিয়ন্ত্রিত ডিভাইস আনবে মাইক্রোসফট

মস্তিষ্ক নিয়ন্ত্রিত ডিভাইস আনতে নতুন পেটেন্ট অনুমোদন পেয়েছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2018, 12:43 PM
Updated : 17 Jan 2018, 12:43 PM

নতুন এই ডিভাইস দিয়ে ব্যবহারকারী শুধু মনের ভাব দিয়ে অ্যাপ এবং অন্যান্য ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারবেন বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএনএস।

ধারণা করা হচ্ছে সেন্সরযুক্ত একটি ব্যান্ড লাগানো থাকবে ব্যবহারকারীর মাথায়। ডিভাইসটি নিউরোলজিকাল ডেটা অনুবাদ করবে যাতে করে ব্যবহারকারী চিন্তা দিয়েই অ্যাপ খোলা এবং সেগুলো ব্যবহার করতে পারবেন। এর জন্য আলাদা কোনো অঙ্গভঙ্গির দরকার হবে না।

ইইজি রিডিংয়ের মতো সিগনাল পাঠাবে ব্যান্ডে লাগানো সেন্সর। এই সিগনাল ডিকোড করে উপযুক্ত অ্যাপগুলো খুলবে এবং সেগুলো চালানো যাবে।

ব্যবহারকারীর উদ্দেশ্য অনুযায়ী অ্যাপের আচরণ ঠিক করতে গ্রাহক ডিভাইসকে প্রশিক্ষণও দিতে পারবেন। মস্তিষ্কের আচরণ এবং নিউরাল ফ্লাকচুয়েশন শিখতে পারবে অ্যালগরিদম।

পেটেন্টে বলা হয়, “গ্রাহক যখন কোনো বাহ্যিক অঙ্গভঙ্গির কথা চিন্তা করবেন তখন ওই সম্পর্কিত নিউরোলজিকাল ইউজার ইনটেনশন ডেটা তৈরি হবে।”

ডিভাইসটি দিয়ে যেকোনো ধরনের অ্যাপই নিয়ন্ত্রণ করা যেতে পারে। তবে পেটেন্টে ভিডিও গেইমস, অগমেন্টেড রিয়ালিটি ও ভার্চুয়াল রিয়ালিটি সিমুলেটর, ত্রিমাত্রিক মডেলিং সফটওয়্যার, ওয়েব ব্রাউজার এবং ওয়ার্ড প্রসেসরের কথা বলা হয়েছে।

যেসব অ্যাপ মেকানিকাল টুল এবং রোবোটিক হাতের মতো মেশিন নিয়ন্ত্রণ করে সেগুলোতেও ব্যবহার করা যেতে পারে মাইক্রোসফট-এর নতুন এই প্রযুক্তি।