শীঘ্রই স্প্যাম ‘ঠেকাবে’ হোয়াটসঅ্যাপ

স্প্যাম ঠেকাতে নতুন ফিচার আনার লক্ষ্যে কাজ করছে হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 05:25 PM
Updated : 15 Jan 2018, 05:25 PM

অ্যাপটির ২.১৭.৪৩০ সংস্করণে নতুন ফিচারটি যোগ করা হতে পারে। ওয়াবেটালইনফো জানিয়েছে, এখন পর্যন্ত ফিচারটি বেটা সংস্করণে রয়েছে এবং এটি আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হয়নি। হোয়াটসঅ্যাপ-এর নতুন ফিচারগুলো আগেই পরীক্ষা করে থাকে ওয়াবেটালইনফো নামের ওয়েবসাইট।

আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসের জন্যই ফিচারটি তৈরি করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

বাছবিচার ছাড়াই সবার কাছে যে বার্তা পাঠানো হয় তাকে স্প্যাম বলা হয়।

ওয়াবেটালইনফো জানায়, “একজন স্প্যামার কখনোই শুধু একজনকে স্প্যাম বার্তা পাঠান না, বহুসংখ্যক গ্রাহককে সেগুলো পাঠিয়ে থাকেন। নিজের কনটাক্ট লিস্ট, ইন্টারনেট থেকে নেওয়া ডেটা বা নিবন্ধন সেবা থেকে এসব গ্রাহককে বাছাই করা হয়।”

“এই বার্তাগুলোতে অযাচিত বিজ্ঞাপন এবং ভুয়া সংবাদ থাকতে পারে এবং এগুলোতে সব সময় নিজের কনটাক্ট লিস্টের গ্রাহকদের বার্তাটি পৌঁছানোর আমন্ত্রণ জানানো হয়।”

তাই, ব্যবহারকারী হোয়াটসঅ্যাপের ফরোয়ার্ড অপশন দিয়ে এক বা একাধিক কনটাক্টকে স্প্যাম মেসেজ ফরোয়ার্ড করে থাকেন। এ কারণে হোয়াটসঅ্যাপ কোনো ব্যবহারকারীকে কোনো মেসেজ অনেক বার পাঠালে তা তাকে জানানোর ব্যবস্থা নিচ্ছে। যদি কোনো ব্যবহারকারীর একই মেসেজ অনেক কনটাক্টকে পাঠানোর দরকার হয় তাহলে তাকে ব্রডকাস্ট লিস্ট ফিচার ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়েছে। এই ফিচারে কনটাক্ট তালিকায় শুধু যাদের অ্যাড্রেস বুকে প্রেরকের ফোন নাম্বার আছে তারাই মেসেই পাবেন।