বৈদ্যুতিক গাড়িতে চারশ’ কোটি ডলার ঢালছে ফোর্ড

বৈদ্যুতিক গাড়িতে ব্যাপক পরিমাণে বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দিয়েছে ফোর্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 08:45 AM
Updated : 15 Jan 2018, 08:45 AM

২০২২ সালের মধ্যে ৪০টি হাইব্রিড ও বৈদ্যুতিক গাড়ি বাজারে আনার কথা জানিয়েছেন গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান বিল ফোর্ড।

এর আগে ফোর্ডের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছিল ২০২০ সালের মধ্যে বৈদ্যুতিক পণ্যে সাড়ে চারশ’ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে তারা। রোববার প্রতিষ্ঠানটি জানায়, বিনিয়োগের পরিমাণ ১১০০ কোটি মার্কিন ডলারে পৌঁছাবে-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

বিল ফোর্ড জানিয়েছেন, “আপনারা যে ১১০০ কোটি মার্কিন ডলার দেখছেন তার মানে হচ্ছে আমরা পুরোদমে কাজ করছি।” চীনা সংবাদমাধ্যম শিনহুয়ার প্রতিবেদনে আরো যোগ করা হয়- - এখন একমাত্র প্রশ্ন হচ্ছে গ্রাহকরা তাদের সঙ্গে থাকবেন কিনা।

ফোর্ড বিশ্বাস করেন যে, উত্তরটা ইতিবাচকই হবে।

প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তাদের দেওয়া তথ্যমতে, ২০২০ সালের মধ্যে ১৬টি বৈদ্যুতিক ও ২৪টি হাইব্রিড যান আনার প্রতিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

২০১৮ নর্থ আমেরিকান ইন্টারন্যাশনাল অটো শো-তে ফোর্ড-এর পক্ষ থেকে আরও ঘোষণা করা হয়েছে যে, ২০২০ সালের মধ্যে একটি হাইব্রিড এফ-১৫০ পিকআপ বানাবে তারা।

এ বিষয়ে ফোর্ড-এর গ্লোবাল মার্কেটস প্রেসিডেন্ট জিম ফারলে বলেন, “আমরা দেখাতে চাই যে সব আইকনিক যানকেই বিদ্যুতায়িত করছে ফোর্ড।”