ডিজনি থেকে সরছেন স্যান্ডবার্গ ও ডরসি

বিনোদন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান ওয়াল্ট ডিজনি-এর পরিচালনা পর্ষদের নির্বাচনে আর অংশ নেবেন না ফেইসবুক-এর প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ আর টুইটার-এর প্রধান নির্বাহী জ্যাক ডরসি। শুক্রবার ডিজনি’র পক্ষ থেকে বলা হয়, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো আর এই মিডিয়া জায়ান্টটির মধ্যে একাধিক ক্ষেত্রে প্রতিদ্বন্দ্বীতার কারণে এমনটা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2018, 03:05 PM
Updated : 13 Jan 2018, 03:05 PM

দর্শকরা প্রচলিত কেবল সেবা থেকে বেরিয়ে আসতে থাকায় ডিজনি তাদের টিভি অনুষ্ঠানের অনলাইন সম্প্রচারের দিকে ঝুঁকছে। এক পর্যায়ে প্রতিষ্ঠানটি টুইটার-কে কিনতে আগ্রহ দেখিয়েছিল। অন্যদিকে, টুইটার আর ফেইসবুক তাদের প্লাটফর্মে আরও বেশি ভিডিও দর্শক আকর্ষণের চেষ্টা চালাচ্ছে, বলা হয় রয়টার্স-এর প্রতিবেদনে।

এক বিবৃতিতে ডিজনি’র পক্ষ থেকে বলা হয়, “আমাদের ব্যবসায় আর স্যান্ডবার্গ ও ডরসি’র ব্যবসায়ের বিবর্তন হওয়ার অবস্থায়, পরিচালনা পর্ষদের বিভিন্ন বিষয়ে দ্বন্দ্ব এড়ানো তাদের জন্য ক্রমেই কঠিন হয়ে পড়ছে, আর এ কারণে তারা পুনঃনির্বাচনে দাঁড়াবেন না।”

ডিজনি’র পরিচালনা পর্ষদ থেকে সরতে হচ্ছে স্টারবাকস-এর সাবেক প্রধান নির্বাহী অরিন স্মিথ-কেও। নির্ধারিত অবসরের বয়সের কারণে তাকে সরতে হচ্ছে। 

চলতি বছর মার্চে ডিজনি’র বার্ষিক সভায় এই প্রস্থানগুলো কার্যকর হবে। এই সভায় শেয়ারধারীদেরকে ১০ জন পরিচালনা পর্ষদ সদস্য নির্বাচিত করার আহ্বান জানানো হবে। এদের মধ্যে রয়েছেন, জেনারেল মটর্স-এর প্রধান নির্বাহী ম্যারি বারা, নাইকি প্রধান নির্বাহী মার্ক পার্কার, ওরাকল প্রধান নির্বাহী সাফরা কাটজ। 

এ নিয়ে ফেইসবুক আর টুইটার-এর প্রতিনিধিদের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।