মার্কিন গ্রাহকের কাছে ক্ষমা চাইলো অ্যাপল

মার্কিন গ্রাহকের কাছে ভুলবশত ডেটা স্থানান্তরের নোটিস পাঠিয়ে ক্ষমা চেয়েছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2018, 10:50 AM
Updated : 13 Jan 2018, 10:50 AM

সম্প্রতি অ্যাপলের পক্ষ থেকে ঘোষণা করা হয়, চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির প্রথম চীনা ডেটা সেন্টার চালু করা হবে। ১০ জানুয়ারি থেকে চীনা গ্রাহকদের নোটিস দিয়ে ডেটা স্থানান্তরের বিষয়টি জানানোর কথা প্রতিষ্ঠানটির। কিন্তু ভুলে কিছু সংখ্যক মার্কিন গ্রাহককে নোটিস পাঠিয়েছে প্রতিষ্ঠানটি-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

মার্কিন গ্রাহকদেরকে পাঠানো নোটিসে বলা হয়, তাদের আইক্লাউড ডেটা এশিয়ান দেশের সার্ভারে স্থানান্তর করা হচ্ছে।

পরবর্তীতে ভুলের কারণে মার্কিন গ্রাহকের কাছে ইমেইলে ক্ষমা চেয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটি জানায়, “আমরা অত্যন্ত দুঃখিত যে আপনি এই ইমেইল পেয়েছেন। ইমেইলটি শুধু সেসব গ্রাহকের জন্য যাদের চীনের অ্যাপল আইডি রয়েছে। ভুলবশত কিছু সংখ্যক গ্রাহক যাদের ইমেইল আইডি চীনের নয় তারাও এই ইমেইল পেয়েছেন।”

চীনে প্রতিষ্ঠানের স্বচ্ছতা বাড়ানোর লক্ষ্যেই অ্যাপল নতুন ডেটা সেন্টারটি চালু করছে বলে ধারণা করা হচ্ছে। এর মাধ্যমে চীনে তাদের বন্ধ সেবাগুলোও পুনরায় চালু করার প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি।

১০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে চীনে ডেটা সেন্টারটি চালু করার তারিখ ঘোষণা করেছে অ্যাপল। এটি চালু হলে দেশটির অ্যাপল গ্রাহকরা আইক্লাউড অ্যাকাউন্টে ছবি, ডকুমেন্টস বা ব্যক্তিগত তথ্য আপলোড করলে তা দক্ষিণ-পশ্চিম চীনের গুইঝৌ অঞ্চলের ডেটা সেন্টারেই জমা থাকবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আগের বছর জুলাইতে চীনে ডেটা সেন্টারটি তৈরির ঘোষণা দেয় অ্যাপল। এতে বিনিয়োগের পরিমাণ বলা হয় একশ’ কোটি মার্কিন ডলার।

চীনে ডেটা সেন্টার চালু করতে একই ধরনের চুক্তি করেছে অ্যামাজন, মাইক্রোসফটসহ অন্যান্য বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।