উন্মুক্ত হলো উইন্ডোজ ১০ ফল ক্রিয়েটরস আপডেট

সব গ্রাহকের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হয়েছে উইন্ডোজ ১০ ফল ক্রিয়েটরস আপডেট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2018, 08:29 AM
Updated : 12 Jan 2018, 08:29 AM

বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে উইন্ডোজ সার্ভিসিং অ্যান্ড ডেলিভারি বিভাগের ডিরেক্টর অফ প্রোগ্রাম ম্যানেজমেন্ট জন কেবল বলেন, “আমি এটা ঘোষণা করতে পেরে আনন্দিত যে বিশ্বজুড়ে উইন্ডোজ ১০ চালিত ডিভাইসগুলোর জন্য ফল ক্রিয়েটরস আপডেট পুরোপুরি উন্মুক্ত করা হয়েছে। পুরোপুরি উন্মুক্ত করাটা ছিল আমদের আপডেট প্রক্রিয়ার শেষ ধাপ।”

২০১৭ সালে ১৭ অক্টোবর থেকে এই আপডেট শুরু করে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। এ যাবত মাইক্রোসফট-এর সবচেয়ে দ্রুত ১০ কোটি ডিভাইসে নতুন আপডেট ইনস্টল করা উইন্ডোজ ১০ সংস্করণ এটি, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

কেবল বলেন, “আমরা এটি জানাতে পেরে আনন্দিত যে সবচেয়ে দ্রুত ১০ কোটি ডিভাইসে পৌঁছানো উইন্ডোজ ১০ সংস্করণ হলো ফল ক্রিয়েটরস আপডেট, যা পূর্ববর্তী আপডেটের চেয়ে বেশি গ্রাহক সন্তুষ্টি পেয়েছে।”

এই আপডেটে ইনটেল প্রসেসরের ‘মেল্টডাউন’ ও ‘স্পেকটার’ ত্রুটিরও সমাধান এনেছে মাইক্রোসফট।

এ বিষয়ে কেবল বলেন, “উইন্ডোজ ওএস-এর গভীরে পৌঁছানোর জন্য আমরা সর্বশেষ নিরাপত্তা প্রযুক্তি তৈরি করেছি যাতে ম্যালওয়্যার এবং অন্যান্য ঝুঁকি থেকে ডিভাইসকে রক্ষা করা যায়।”

সাইবার নিরাপত্তা ও নিরাপত্তাসম্পর্কিত গবেষণা ও উন্নয়নের জন্য বছরে ১০০ কোটি মার্কিন ডলারের বেশি খরচ করে মাইক্রোসফট-- খবর আইএএনএস-এর।

ফল ক্রিয়েটরস আপডেট-এ যোগ হয়েছে ভার্চুয়াল রিয়ালিটি ও মিক্সড রিয়ালিটি সমর্থন। এছাড়া ইউজার ইন্টারফেইস-এও অনেক পরিবর্তন আনা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।