বিতর্কিত ভিডিও, লোগান-এর চুক্তি বাতিল

জনপ্রিয় ভ্লগার লোগান পল-এর সঙ্গে ব্যবসায়িক বন্ধন ছিন্ন করেছে বিনামূল্যের ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব। একটি মৃতদেহের গ্রাফিক ভিডিও পোস্ট করে বিতর্কের জ্জন্ম দিয়েছিলেন এই ভিডিও ব্লগার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2018, 10:14 AM
Updated : 11 Jan 2018, 10:14 AM

গুগল অধীনস্থ ইউটিউব-এর গুগল প্রেফার্ড প্রোগ্রাম থেকে সরিয়ে নেওয়া হয়েছে পল-এর চ্যানেলগুলো। এই প্রোগ্রামের মাধ্যমে প্লাটফর্মটির শীর্ষ পাঁচ শতাংশ কনটেন্ট নির্মাতার জন্য বিজ্ঞাপন দিয়ে থাকে বিভিন্ন প্রতিষ্ঠান।

মার্কিন এই ভ্লগারের মূল প্রকল্পগুলোও স্থগিত রাখা হয়েছে বলে জানিয়েছে ইউটিউব।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর বিতর্কিত ওই ভিডিও পোস্ট করেছিলেন পল। ভিডিওতে দেখা যায়, পল আর তার বন্ধুরা জাপানের আওকিগাহারা বনের মধ্য দিয়ে হেঁটে যাচ্ছেন। এমন সময় তারা আত্মহত্যা করেছেন বলে ধারণা করা এক মৃতদেহে হোঁচট খান। এই বনটিকে ‘সুইসাইড ফরেস্ট’ নামে ডাকা হয়ে থাকে। জাপানের অনেক মানুষ এই জায়গাটিকে আত্মহত্যার জন্য বেছে নেন বলে জানা যায়।

টুইটারে প্রায় ৩৯.২ লাখ ফলোয়ার থাকা পল-কে নিয়ে এই ভিডিও দেওয়ার ঘটনায় সমালোচনা শুরু হয়। পরে তিনি নিজেই ভিডিওটি সরিয়ে নেন আর টুইটারে তার এমন ‘অনুচিত’ আচরণের জন্য ক্ষমা প্রার্থনা করেন। ইউটিউব-এর নিজ চ্যানেলে দেড় কোটিরও বেশি সাবস্ক্রাইবার পাওয়া পল আরও বলেন, “আমি নিজেকে নিয়ে লজ্জিত। আমি নিজেকে নিয়ে হতাশ।”

ব্যবহারকারীদের তীব্র সমালোচনার মুখে এ নিয়ে ইউটিউব সে সময় একটি বিবৃতি দেয়। এই বিবৃতিতে সহিংস ও অন্যান্য অনুপুযুক্ত কনটেন্টগুলো নিষিদ্ধ করার নীতিমালা স্পষ্ট করা হয়। ওই সময় ইউটিউবের পক্ষ থেকে বলা হয়, “ভিডিওতে দেখানো ব্যক্তির পরিবারের প্রতি আমাদের সহমর্মিতা রয়েছে। ইউটিউব জঘন্য, উত্তেজনাপূর্ণ বা অমর্যাদাপূর্ণভাবে সহিংস বা কোনো রক্তাক্ত কনটেন্ট পোস্ট করা সমর্থন করে না।”

এখনও ওই মৃতদেহের পরিচয় জানা যায়নি বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আরও খবর-