স্বচালিত গাড়ি আনলো ইনটেল

পরীক্ষার জন্য প্রথম স্বচালিত গাড়ি উন্মোচন করেছে ইনটেল। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমারস ইলেক্ট্রনিক শো (সিইএস) ২০১৮-তে সোমবার গাড়িটি উন্মোচন করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2018, 12:37 PM
Updated : 9 Jan 2018, 12:39 PM

স্বচালিত গাড়ি উন্মোচনের পাশাপাশি এই প্রযুক্তিকে সামনে এগিয়ে নিতে বেশ কিছু গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করারও ঘোষণা দিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি-- খবর সিএনবিসি’র।

উন্মোচনকালে প্রতিষ্ঠান প্রধান ব্রায়ান ক্রাজানিচ বলেন, পরীক্ষামূলক ১০০টি গাড়ির প্রথমটি আনলো ইনটেল।

নতুন এই গাড়িতে মোবিলি এবং ইনটেল-এর ১২টি ক্যামেরা, রেডার, লেজার স্ক্যানার ও কম্পিউটিং প্রযুক্তি রয়েছে। গাড়ির সামনে হাই-রেজুলিউশানের তিনটি ক্যামেরা রাখা হয়েছে। এর মাধ্যমে গাড়ির সামনে ১৮০ ডিগ্রি ভিউ  পাওয়া যাবে এবং এটি ব্যবহার করে গাড়ির ইমেজ প্রসেসর ৩০০ মিটার দূরত্ব পর্যন্ত দেখতে পারবে।

স্বয়ংক্রিয় গাড়ির জন্য সফটওয়্যার তৈরি করে মোবিলি। আগের বছর দেড় হাজার কোটি মার্কিন ডলারে প্রতিষ্ঠানটি কিনে নেয় ইনটেল। সেসময় ইনটেল-এর পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় যুক্তরাষ্ট্র, ইউরোপ ও ইসরায়েলে পরীক্ষার জন্য ১০০টি গাড়ি নিয়ে উচ্চমানের স্বয়ংক্রিয় গাড়ির বহর বানাবে তারা।

চলতি বছর সিইএস-এর কেন্দ্রবিন্দুতে রয়েছে স্বচালিত গাড়ি। রোববার একসঙ্গে স্বচালিত গাড়ির বহর তৈরির ঘোষণা দিয়েছে এনভিডিয়া ও উবার।

সোমবার ইনটেল আরও জানায়, ২০১৮ সাল জুড়ে মোবিলি’র প্রযুক্তি ব্যবহার করে উচ্চমানের ম্যাপ তৈরি করা হবে যা বিএমডাব্লিউ, নিসান ও ফোক্সভাগেন-এর ২০ লাখ গাড়িতে ব্যবহার করা হবে। এই ম্যাপগুলো পরে স্বয়ংক্রিয় গাড়ির দিক নির্দেশনার কাজে ব্যবহার করা হবে।