উবার, ফোকসভাগেনের সঙ্গে এনভিডিয়া

উবার আর ফোকসভাগেনে ব্যবহৃত হবে এনভিডিয়িার কৃক্রিম বুদ্ধিমত্তা। এ বিষয়ে উবার আর ফোকসভাগেন-এর সঙ্গে চুক্তি করেছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2018, 01:54 PM
Updated : 8 Jan 2018, 01:54 PM

ইতোমধ্যে এই খাতে চীনের বাইদু আর বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা’র সঙ্গে চুক্তি আছে কম্পিউটার গ্রাফিক্স চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির। এনভিডিয়া প্রধান নির্বাহী জেনসেন হুয়াং সিইএস ২০১৮-তে বলেন, অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর স্বচালিত গাড়ি বহরে এনভিডিয়ার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই প্রযুক্তি গাড়িগুলোকে সেকেন্ডেরও কম সময়ে সিদ্ধান্ত নিয়ে সহায়তা করবে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

নিজেদের প্রথম ভলভো এসসি৯০ এসইউভি’র বহর থেকেই এনভিডিয়া’র জিপিইউ কম্পিউটিং প্রযুক্তি ব্যবহার করছে উবার।

এনভিডিয়া জানিয়েছে, জার্মানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোকসভাগেন-এর নতুন ড্রাইভ IX (রোমান ৯) গাড়িতে এনভিডিয়ার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। 

এনভিডিয়ার পক্ষ থেকে আরও বলা হয়, আগে ড্রাইভ পিএক্স২ নামে থাকা এনভিডিয়া ড্রাইভ প্রযুক্তি ব্যবহার করছে স্বচালিত গাড়ির সঙ্গে যুক্ত ৩২০টি প্রতিষ্ঠান।

স্বচালিত গাড়ি, ডেটা সেন্টার আর কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে চিপ সরবরাহে শীর্ষস্থানে থাকায় শেষ ১২ মাসে এনভিডিয়ার শেয়ারমূল্য হয়েছে দ্বিগুণের বেশি।