ফেইসবুক ‘সারাই’ করবেন জাকারবার্গ

২০১৮ সালের মধ্যে ফেইসবুক ‘সারাই করার’ প্রতিজ্ঞা করেছেন মার্ক জাকারবার্গ। চলতি বছর এটি তার ব্যক্তিগত চ্যালেঞ্জ বলে জানিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2018, 10:51 AM
Updated : 5 Jan 2018, 10:51 AM

সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে এক পোস্টে জাকারবার্গ বলেন, নীতিমালা প্রয়োগ ও তাদের টুলের অপব্যবহার বন্ধ করতে তারা অনেক ভুল করে আসছিল-- খবর বিবিসি’র।

২০০৯ সাল থেকেই প্রতিবছর নিজের জন্য চ্যালেঞ্জ ঠিক করায় খ্যাতি রয়েছে জাকারবার্গের। ২০০৪ সালে উন্মোচন করা হয় ফেইসবুক।

মার্কিন এবং অন্যান্য নির্বাচনের আগে ভুয়া সংবাদ ছড়ানোয় বেশ সমালোচনা হয়েছে ফেইসবুক নিয়ে। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে রাশিয়া’র সঙ্গে যুক্ত রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার করায় বেশি সমালোচনা হয়েছে প্রতিষ্ঠানটির।

পোস্টে জাকারবার্গ বলেন, “গুরুতর বিষয়গুলোতে নজর বাড়ানোর” সিদ্ধান্ত নিয়েছেন তিনি যাকে তিনি অপব্যবহার ও ঘৃণা থেকে সমাজকে বাঁচানো, জাতি রাষ্ট্রগুলোর হস্তক্ষেপ থেকে রক্ষা করা বা ফেইসবুকে সময়টা যাতে ভালো কাটে সে হিসেবে আখ্যা দিয়েছেন।

“আমরা সব ভুল বা অপব্যবহার ঠেকাতে পারবো না, কিন্তু বর্তমানে আমরা নীতিমালা প্রয়োগ ও টুলের অপব্যবহার বন্ধ করতে অনেক ভুল করি,” যোগ করেন তিনি।

জাকারবার্গ আরও বলেন, “আমরা যদি এ বছর সফল হই, তাহলে ২০১৮ সালটি আমরা আরও ভালোভাবে শেষ করবো।”

ফেইসবুক প্রধান জানান, সম্পূর্ণ ভিন্ন কিছু করার চেয়ে তিনি বিষয়গুলো আরও গভীর থেকে দেখে শিখতে পারেন।

এর আগে নতুন বছরের শুরুতে অনেক প্রতিজ্ঞা করেছেন জাকারবার্গ। এর মধ্যে এমন প্রতিজ্ঞাও করেন যে, তিনি প্রতিদিন টাই পরবেন ও তার নিজের খাদ্যাভাস পরিবর্তন করবেন।