ভিডিওতে মৃতদেহ, বিতর্কে সাড়া দিলো ইউটিউব

‘অন্যতম জনপ্রিয়’ এক ইউটিউব তারকা একটি মৃতদেহের গ্রাফিক ভিডিও পোস্ট করার পর তা নিয়ে শুরু হয় বিতর্ক। এ নিয়ে মঙ্গলবার সাড়া দিয়েছে বিনামূল্যের ভিডিও স্ট্রিমিং সাইটটি, খবর আইএএনএস-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2018, 03:22 PM
Updated : 3 Jan 2018, 03:22 PM

ইউটিউব তারকা লোগান পল-এর পোস্ট করা ১৫ মিনিটের একটি ভিডিওতে জাপানের ‘কুখ্যাত’ এক বনে আত্মহত্যা করা এক ব্যক্তির মৃতদেহ দেখানো হয়। পল-এর ইউটিউব চ্যানেলটির সাবস্ক্রাইবার সংখ্যা দেড় কোটি।

ভিডিওতে দেখা যায়, পল আর তার বন্ধুরা জাপানের আওকিগাহারা বনের মধ্য দিয়ে হেঁটে যাচ্ছেন। এমন সময় তারা আত্মহত্যা করেছেন বলে ধারণা করা এক মৃতদেহে হোঁচট খান। এই বনটিকে ‘সুইসাইড ফরেস্ট’ নামে ডাকা হয়ে থাকে। জাপানের অনেক মানুষ এই জায়গাটিকে আত্মহত্যার জন্য বেছে নেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

টুইটারে প্রায় ৩৯.২ লাখ ফলোয়ার থাকা পল-কে নিয়ে এই ভিডিও দেওয়ার ঘটনায় সমালোচনা শুরু হয়। পরে তিনি নিজেই ভিডিওটি সরিয়ে নেন আর টুইটারে তার এমন ‘অনুচিত’ আচরণের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

ব্যবহারকারীদের তীব্র সমালোচনার মুখে এ নিয়ে গুগল অধীনস্থ ইউটিউব মঙ্গলবার একটি বিবৃতি দিয়েছে। এই বিবৃতিতে “সহিংস ও অন্যান্য অনুপুযুক্ত কনটেন্টগুলো নিষিদ্ধ করার নীতিমালা স্পষ্ট করা হয়।”

এ নিয়ে ইউটিউব-এর পক্ষ থেকে বলা হয়, “ভিডিওতে দেখানো ব্যক্তির পরিবারের প্রতি আমাদের সহমর্মিতা রয়েছে। ইউটিউব জঘন্য, উত্তেজনাপূর্ণ বা অমর্যাদাপূর্ণভাবে সহিংস বা কোনো রক্তাক্ত কনটেন্ট পোস্ট করা সমর্থন করে না।”