স্পটিফাই-এর বিরুদ্ধে কপিরাইট মামলা

কপিরাইট আইন না মানায় মিউজিক স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠান স্পটিফাই-এর বিরুদ্ধে ১৬০ কোটি মার্কিন ডলারের মামলা করেছে উইক্সেন মিউজিক পাবলিশিং ইনকর্পোরেটেড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2018, 09:03 AM
Updated : 3 Jan 2018, 09:03 AM

টম পেটি, নিল ইয়ং এবং দ্য ডোরস-সহ বেআইনীভাবে হাজারো গান ব্যবহারের অভিযোগ আনা হয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। এর জন্য কোনো লাইসেন্স নেওয়া হয়নি বা প্রকাশককে কোনো ক্ষতিপূরণ দেওয়া হয়নি বলে অভিযোগ আনা হয়েছে- প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

টম পেটি’র ‘ফ্রি ফলিন’, ডোরস-এর ‘লাইট মাই ফায়ার’, উইজির-এর ‘গুড থিং’ এবং স্টিভ নিকস-এর মতো শিল্পীদের এক্সক্লুসিভ লাইসেন্স রয়েছে উইক্সেন-এর কাছে।

মামলায় উইক্সেন দাবি করেছে, উইক্সেন-এর কাছ থেকে সরাসরি বা বাধ্যতামূলক লাইসেন্স নিতে ব্যর্থ হয়েছে স্পটিফাই। এই লাইসেন্স পেলে গান পুনরায় তৈরি বা বন্টনের অনুমতি পেতো তারা। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ফেডারেল আদালতে এই মামলা করা হয়েছে।

উইক্সেন আরও দাবী করেছে যে, “হ্যারি ফক্স এজেন্সি নামের তৃতীয় পক্ষের লাইসেন্সিং ও রয়ালটি সেবাদাতা প্রতিষ্ঠানের থেকে কাজ আউটসোর্স করেছে স্পটিফাই। প্রয়োজনীয় সব যান্ত্রিক লাইসেন্স পাওয়ার জন্য যথেষ্ট উপাদান নেই হ্যারি ফক্স এজেন্সি’র।”

এ ব্যাপারে রয়টার্স-এর পক্ষ থেকে স্পটিফাই-এর সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

চলতি বছরই শেয়ার বাজারে প্রবেশের পরিকল্পনা রয়েছে স্পটিফাই-এর। আগের কয়েক মাসে প্রতিষ্ঠানের বাজার মূল্য অন্তত ২০ শতাংশ বাড়িয়েছে তারা। এ সময়ে প্রতিষ্ঠানের মূল্য বেড়েছে ১৯০০ কোটি মার্কিন ডলার।