নেটফ্লিক্স-কে কিনে নিচ্ছে অ্যাপল?

২০১৮ সালে নিজস্ব নতুন ভিডিও সাবস্ক্রিপশন সেবা আনছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল- এমন গুঞ্জন শোনা যাচ্ছে বেশ কিছুদিন ধরেই। কিন্তু এবার এর বিপরীতে গিয়ে ধারণা প্রকাশ করেছে বিনিয়োগ ব্যাংকিং ও আর্থিক সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান সিটি’র বিশ্লেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2018, 12:17 PM
Updated : 2 Jan 2018, 12:17 PM

আইফোন নির্মাতারা এবার হয়তো বিনোদন সেবাদাতা ও ভিডিও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্সকে কিনে ফেলতে পারে। আর এক্ষেত্রে কাজে লাগানো হতে পারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর করপোরেট কর ছাঁটাই পদক্ষেপকে।

সিটি’র বিশ্লেষক জিম সুভা আর আসিয়া মার্চেন্ট-এর মতে, অ্যাপল নেটফ্লিক্স-কে কেনার সম্ভাবনা ৪০ শতাংশ।

আইএএনএস-এর প্রতিবেদনে এই দুই বিশ্লেষকের একটি মন্তব্য উদ্ধৃত করা হয়েছে। তারা বলেন, “এই প্রতিষ্ঠানের অনেক বেশি নগদ অর্থ রয়েছে।”

“এর আগে অ্যাপল উচ্চ হারের কর এড়াতে যুক্তরাষ্ট্রে নগদ অর্থ আনা থেকে বিরত ছিল। কর কাঠামো পুনর্গঠন অ্যাপলকে এই নগদ অর্থ কাজে লাগানোর সুযোগ দিতে পারে। প্রতিষ্ঠানটির ৯০ শতাংশ নগদ অর্থ বিদেশে রাখা, একবার ১০ শতাংশ করের অর্থ দেশে ফেরত আনলে এর মাধ্যমে অ্যাপল কোনো প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হওয়া, কোনো প্রতিষ্ঠান ক্রয় বা বাইব্যাকের জন্য ২২ হাজার কোটি ডলার পাবে।”

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার-এর তথ্যমতে, অ্যাপলের জন্য আইটিউনস। কিন্তু নেটফ্লিক্স, অ্যামাজন আর হুলু-এর মতো সেবাগুলোতে ব্যবহারকারী চলে যাওয়ার সংখ্যা দিন দিন বাড়ছে।

২০১৭ সালের সেপ্টেম্বরে বিভিন্ন খবরের প্রতিবেদনে জানা যায়, অ্যাপল টিভি আর চলচ্চিত্র প্রযোজনায় শতকোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে।