প্রযুক্তি খাতে যা যা হারালো ২০১৭-তে

চলে গেছে ২০১৭, নতুন নতুন প্রযুক্তির আগমনের সঙ্গে এ বছর প্রযুক্তি খাতে বিদায়ও জানাতে হয়েছে অনেক কিছুকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2018, 12:27 PM
Updated : 1 Jan 2018, 12:31 PM

২০১৭ সালে প্রযুক্তি খাত থেকে হারিয়ে যাওয়া কিছু বিষয় নিয়েই এই প্রতিবেদন।

আইফোন হোম বাটন

আইফোনের দশ বছরপূর্তি উপলক্ষ্যে আনা আইফোন X-এর মাধ্যমে বিদায় জানানো হয়েছে আইফোনের হোম বাটনকে। হোম বাটনের জায়গায় নিয়ে আসা হয়েছে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা ফেইস আইডি। 

ছবি- রয়টার্স

আইপড ন্যানো আর শাফল

স্ট্রিমিং সেবাগুলোর দাপটে এ বছর আইপডকে হার মানতে হয়েছে, এমনটাই ভাষ্য মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ-এর। গেল বছর আনুষ্ঠানিকভাবে আইপড নামে থাকা দুই-তিনটি পণ্য বন্ধ করে দেয় অ্যাপল। যদিও প্রতিষ্ঠানটি এখনও ওয়াই-ফাই ব্যবস্থাসমৃদ্ধ আইপড টাচ বিক্রি করছে, এর কারণে এখনও আইপড যুগের পুরোপুরি অবসান বলা যাচ্ছে না।

ভাইন

ছোট আকারের ভিডিও শেয়ারিং অ্যাপ ভাইন এ বছর পুরোপুরি বিদায় নিয়েছে। ২০১২ সালে এই প্রতিষ্ঠানটিকে কিনে নিয়েছিল মাইক্রোব্লগিং সাইট টুইটার। ২০১৭ সালে অ্যাপটিকে বন্ধ করে দিয়ে একে ভাইন ক্যামেরা বানিয়ে দেয় মালিক প্রতিষ্ঠানটি। 

এওএল ইনস্ট্যান্ট মেসেঞ্জার

ফেইসবুকের মেসেঞ্জার আর অন্যান্য মেসেজিং অ্যাপগুলো দাপটে এক সময়কার জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ এওএল ইনস্ট্যান্ট মেসেঞ্জার এ বছর বিদায় নিয়েছে।

নেট নিউট্রালিটি বা নেট নিরপেক্ষতা

২০১৫ সালে ওবামা প্রশাসন যুগান্তকারী ‘নেট নিরপেক্ষতা’ আইন জারি করে। চলতি বছর নীতিনির্ধারকদের ভোটের পর এই আইন বাতিল করা হয়। এর ফলে কোনো সেবার ডেটাকে অন্য আরেকটির চেয়ে বেশি প্রাধান্য দেওয়ার ক্ষমতা নিয়ে মার্কিন ব্রডব্যান্ড সেবাদাতাদের উপর থাকা নিয়ন্ত্রণ কমিয়ে দেওয়া হয়েছে।

ইয়াহু

ইয়াহু সার্চ ইঞ্জিনটি এখনও চলছে বটে, তবে স্বাধীন স্বত্তা হারিয়ে এক সময়ের সিলিকন ভ্যালির বরপুত্র বিক্রি হয়ে গেছে এ বছর। একসময় ইন্টারনেট ব্যবসায় আধিপত্য বজায় রাখা ইয়াহু’র মূল ব্যবসায় ৪৪৮ কোটি ডলারের বিনিময়ে কেনার প্রক্রিয়া ২০১৭ সালের জুনে সম্পন্ন করার খবর জানায় ভেরাইজন। সেই সঙ্গে প্রতিষ্ঠান ছাড়েন এর তৎকালীন প্রধান নির্বাহী মারিসা মায়ার।