সার্চে নেতিবাচক পর্যালোচনা বন্ধ করছে গুগল

গুগলের ব্যবসায়িক ব্যবসায়িক টুল ‘গুগল মাই বিজনেস’-এ সাবেক কর্মস্থল সম্পর্কে নেতিবাচক পর্যালোচনা বা রিভিউ বন্ধ করতে নীতিমালায় পরিবর্তন এনেছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2017, 11:58 AM
Updated : 30 Dec 2017, 11:58 AM

গুগল সার্চ ইঞ্জিনে বা ম্যাপে কোনো ব্যবসা নিয়ে সার্চ করা হলে প্রতিষ্ঠানের যে রেটিং দেখানো হয় তা আসে গুগল মাই বিজনেস থেকে। নীতিমালায় পরিবর্তন আনায় আরও নিখুঁত পর্যালোচনা করা যাবে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

গুগলের বরাত দিয়ে ইন্ডিপেন্ডেন্ট-এর প্রতিবেদনে বলা হয়, “ম্যাপ ব্যবহারকারীর দেওয়া কনটেন্ট সবচেয়ে বেশি মূল্যবান যখন এটি সৎ এবং বর্তমান ও সাবেক কর্মস্থল সম্পর্কে পক্ষপাতহীন নেতিবাচক কনটেন্ট অনুমোদিত নয়।”

এর আগে কর্মস্থল বিষয়ে যে কোনো ধরনের পর্যালোচনা করতে পারতেন কর্মীরা। গুগল জানায়, এই অভ্যাসের কারণে ‘আগ্রহের দ্বন্দ’ তৈরি হতে পারে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, সাবেক কর্মস্থল নিয়ে নেতিবাচক পর্যালোচনা পোস্ট করা হলে আসল গ্রাহকের চোখে এতে প্রতিষ্ঠানের মর্যাদার ক্ষতি হতে পারে এবং এটি সরানো কষ্টকর।

কোনো পর্যালোচনা অন্যায্য মনে হলে বর্তমানে গুগলের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারে প্রতিষ্ঠানগুলো। আর এটি প্রতিষ্ঠানের রেটিং বাড়াতে সহায়তা করে।