ট্রাম্প অভিষেকের আগে নজরদারি ক্যামেরা হ্যাকিং

ওয়াশিংটন ডিসি পুলিশ-এর কম্পিউটার হ্যাকিংয়ের ঘটনায় দুই রোমানিয়ান ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ এনেছেন মার্কিন রাষ্ট্রপক্ষের কৌঁসুলীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2017, 11:52 AM
Updated : 30 Dec 2017, 11:52 AM

ওই কম্পিউটারগুলো নজরদারি ক্যামেরাগুলোর সঙ্গে যুক্ত ছিল আর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর অভিষেকের কয়েকদিন আগে এই হ্যাকিং চালানো হয় বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।  

১৫ ডিসেম্বর বুখারেস্ট অটোপনি এয়ারপোর্টে এই দুই ব্যক্তিকে আটক করা হয়, তারা এখন রোমানিয়ায় আটক অবস্থায় আছেন। ২৫ বছর বয়সী মিলাহি অ্যালেকজান্ড্রু ইসভানকা আরে ২৮ বছর বয়সী ইভলিন সিসমারো’র নামের এক নারীর বিরুদ্ধে র‍্যানসমওয়্যার প্রকল্প চেষ্টা চালানোর সন্দেহে ১২৩টি নজরদারি ক্যামেরায় অবৈধ প্রবেশাধিকার নেওয়ার অভিযোগ তোলা হয়েছে।

প্রেসিডেন্টের অভিষেককে সামনে রেখে নেওয়া নিরাপত্তা ব্যবস্থার কারণে এই মামলাকে ‘সর্বোচ্চ প্রাধান্য’ দেওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন বিচার বিভাগ।

হ্যাকারদের উদ্দেশ্য ছিল ওই ক্যামেরা কম্পিউটারগুলো ব্যবহার করে ১,৭৯,৬০০টিরও বেশি ইমেইল অ্যাড্রেসে র‍্যানসমওয়্যার পাঠানো ও আক্রান্তদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়া- বিচার বিভাগের বিবৃতিতে এ কথা বলা হয়।  

কারা কারা এই এইর‍্যানসমওয়্যারে আক্রান্ত হয়েছেন বা কাদের কম্পিউটার সার্ভারে হ্যাকাররা প্রবেশ করেছেন তাদেরকে শনাক্ত করেছেন তদন্তকারীরা। তবে, হ্যাকাররা কাউকে শারীরিকভাবে ক্ষতি করেছেন বা হুমকি দিয়েছেন বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি বলেও বিবৃতিতে যোগ করা হয়েছে।

গোয়েন্দা সংস্থার সদস্য জেমস গ্রাহাম বলেন, তিনটি পুলিশ কম্পিউটারে দুটি ভিন্ন ‘উন্নত অনেক ক্ষতিকর কম্পিউটার কোড’ পাওয়া গেছে। এই দুটি কোড ‘সারবার’ আর ‘ধারমা’ নামে পরিচিত। 

ওই দুই হ্যাকারের বিরুদ্ধে তার জালিয়াতির উদ্দেশ্যে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ ২০ বছর কারাদণ্ডের বিধান রয়েছে।