অ্যামাজন ডিভাইস থেকে সরলো ইউটিউব অ্যাপ

ঘোষণা দেওয়া তারিখের চারদিন আগেই অ্যামাজন ফায়ার টিভি ডিভাইসগুলো থেকে ইউটিউব অ্যাপ সরিয়ে ফেলা হয়েছে। অ্যামাজন আর গুগলের মধ্যে চলমান বিবাদের জেরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2017, 10:11 AM
Updated : 30 Dec 2017, 10:11 AM

অ্যামাজনের ফায়ার টিভি ডিভাইসগুলোতে এখন ব্যবহারকারীদের কোনো ওয়েব ব্রাউজার থেকে ইউটিউব ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে। এর আগে ওয়েব জায়ান্ট গুগলের পক্ষ থেকে সতর্ক বলা হয়েছিল, প্রতিষ্ঠানটি ২০১৮ সালের ১ জানুয়ারি ফায়ার টিভি ডিভাইসগুলো থেকে তাদের অধীনস্থ বিনামূল্যের ভিডিও স্ট্রিমিং সেবাদাতা অ্যাপটি সরিয়ে নেবে। দুই প্রতিষ্ঠানের কেউই একে অন্যের সেবা ব্যবহারের অধিকার দিতে কোনো চুক্তিতে আসতে পারেনি বলেও জানায় গুগল। 

চলতি বছর ডিসেম্বরের শুরুতে গুগল বলে, “অ্যামাজন ক্রোমকাস্ট আর গুগল হোম-এর মতো পণ্যগুলোতে সমর্থন দেয় না, আবার তাদের প্রাইম ভিডিও-কেও গুগল কাস্ট ব্যবহারকারীদের জন্য দিচ্ছে না আর গত মাসে নেস্ট-এর কিছু পণ্যও বিক্রি বন্ধ করে দিয়েছে।”

“পারস্পারিক সহযোগিতার এমন অভাব থাকায়, আমরা ইকো শো আর ফায়ারটিভিতে আর ইউটিউব সমর্থন দিচ্ছি না। আমরা আশা করি এই বিষয়গুলো সমাধানে আমরা কোনো চুক্তিতে পৌঁছাতে পারব।”

শুক্রবার অ্যামাজন এক বিবৃতিতে বলে, “ইউটিউব আর লাখ লাখ অন্যান্য ওয়েবসাইট ফায়ার টিভিতে ফায়ারফক্স আর সিল্ক-এর মতো ওয়েব ব্রাউজার দিয়ে ব্যবহার করা যাচ্ছে।”