হ্যাকিংয়ের কবলে ম্যাকাফি’র টুইটার

কম্পিউটারের নিরাপত্তা সফটওয়্যার ম্যাকাফি অ্যান্টিভাইরাস যার তৈরি সেই জন ম্যাকাফি এবার নিজের নিরাপত্তা নিয়েই শংকায় পড়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2017, 10:01 AM
Updated : 29 Dec 2017, 12:21 PM

ভারতীয় সংবাদমাধ্যমা আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়েছে, হ্যাকিংয়ের শিকার হয়েছে অ্যান্টিভাইরাস গুরু জন ম্যাকাফি’র টুইটার অ্যাকাউন্ট।

ম্যাকাফি’র টুইটার অ্যাকাউন্ট হাতিয়ে নিয়ে তাতে ‘কয়েন অফ দ্য ডে’র প্রচরণা চালিয়েছে হ্যাকাররা। খুব বেশি পরিচিতি নেই এই ক্রিপ্টোকারেন্সির।

মাইক্রোব্লগিং সাইট টুইটারে এক টুইট বার্তায় ম্যাকাফি বলেন, “যদিও আমি একজন নিরাপত্তা বিশেষজ্ঞ, টুইটারের নিরাপত্তায় আমার কোনো নিয়ন্ত্রণ নেই। আমাকে পছন্দ করেন না এমন মানুষ রয়েছেন। আমি একটি লক্ষ্যবস্তু। মানুষ ভুয়া অ্যাকাউন্ট বানায়, ভুয়া স্ক্রিনশট, ভুয়া দাবী।”

তার পোস্ট করা এক স্ক্রিনশটে দেখা গেছে তার ফোন কল এবং বার্তা হাতিয়ে নিয়েছেন হ্যাকাররা। এতে বলা হয়, “হ্যাকারদের জন্য আমি একটি লক্ষ্যবস্তু, যারা অর্থ হারিয়েছেন এবং আমাকে দোষারোপ করেন। দয়া করে নিজেরা নিজেদের দায় নিন। দয়া করে প্রাপ্তবস্করা।”

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, টুইটারের নিরাপত্তা ফিচার ‘দুই স্তরের যাচাই’ ব্যবস্থা চালু করে রেখেছিলেন ম্যাকাফি। তার বিশ্বাস, “হ্যাকার তার যাচাইকরণ কোডের নাগাল পেয়েছেন।”

ম্যাকাফি আরও বলেন, “আমার সেল ফোন চালু করে তাতে সংযুক্ত করা ইমেইজটি প্রথম ইঙ্গিত ছিল যে আমার অ্যাকাউন্ট দখল করা হয়েছে।”

“ওই মূহুর্তে আমি জানতাম আমার ফোনের নিরাপত্তা লঙ্ঘিত হয়েছে। সেসময় আমি নৌকায় ছিলাম তাই সেটি ঠিক করতে আমার মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের কাছে যেতে পারিনি। হ্যাকার যা করেছে তা হলো আমার টুইটার অ্যাকাউন্ট হাতিয়েছে। তবে, এর চেয়ে খারাপ কিছুও হতে পারতো।”

বর্তমানে বিশ্বের সবচেয়ে নিরাপদ ‘হ্যাক-প্রুফ’ স্মার্টফোন তৈরির পরিকল্পনা নিয়ে কাজ করছেন ম্যাকাফি। ২০১৮ সালে ফেব্রুয়ারিতে এটি উন্মোচনের কথা রয়েছে।