২০১৭: তথ্য-প্রযুক্তিতে অনেক ‘নতুনের’ বছর, পরিকল্পনা আগামীর

এবছর তথ্যপ্রযুক্তি খাতে বেশ কয়েকটি ‘নতুনের’ স্বাদ নিয়েছে বাংলাদেশ।

শামীম আহমেদ জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2017, 09:37 AM
Updated : 29 Dec 2017, 09:42 AM

এর মধ্যে এ খাতের রপ্তানি আয় ৮০ কোটি ডলারে পৌছানো, জরুরি প্রয়োজনে তাৎক্ষণিক সহায়তার হেল্পলাইন ৯৯৯ চালু এবং কৃত্রিম বুদ্ধিমত্তার যন্ত্রমানবী ‘সোফিয়ার’ আগমন ছিল আলোচিত।

এ বছরই প্রথমবারের পালিত হয় জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস।  তরুণ প্রজন্মকে মেধা-মননের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবে ভূমিকা রাখতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নানা উদ্যোগ ছিল বছরজুড়ে।

রপ্তানি আয় ৮০ কোটি ডলারে

তথ্যপ্রযুক্তি খাত থেকে রপ্তানি আয় ৮০ কোটি ডলারের কাছাকাছি পৌঁছে সুখবর বছরের শেষভাগে শোনান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

২০০৯ সালে শেখ হাসিনার সরকারের যাত্রা শুরুর সময় এ খাতের রপ্তানি আয় ছিল মাত্র ২৬ মিলিয়ন ডলার।

পলিসি ইমপ্রুভমেন্টের মাধ্যমে আগামী দুই থেকে তিন বছরের মধ্যে তথ্য-প্রযুক্তি খাতের দ্রুত প্রবৃদ্ধি, ২০২১ সালের মধ্যে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা এবং ২০ লাখ কর্মসংস্থান হবে বলে আশা করছে সরকার।

এ খাতের বিকাশের সুফল দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পৌঁছে দিতে বছরের শেষদিকে যশোরে যাত্রা শুরু হয় ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি’ পার্কের।

ইতোমধ্যে জাপানের দুটিসহ ৫৫টি কোম্পানিকে পার্কে জায়গা বরাদ্দ দেওয়া হয়েছে। স্টার্টআপ কোম্পানি হিসেবে তরুণদের বিনামূল্যে দেওয়া হচ্ছে পুরো একটি ফ্লোর।

তথ্যপ্রযুক্তি খাতের রপ্তানি আয় ২০২১ সালের মধ্যে পাঁচ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য পূরণে এই পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে সরকারের আশা।

সোফিয়ার আগমন

ডিসেম্বরের প্রথম সপ্তাহে ঢাকায় ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ অংশ নিয়ে আলোচনায় আসে যন্ত্রমানবী সোফিয়া। রোবট সোফিয়াকে লয়্যালটি ক্লাবের গোল্ড কার্ড দেওয়ার ঘোষণাও দেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে হংকংভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্সের তৈরি ‘সোফিয়া’ মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি প্রশ্নেরও জবাব দিতে পারে।

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডের অংশ হিসেবে ‘টেক-টক উইথ সোফিয়া’ শিরোনামে একটি অনুষ্ঠানে মানুষের আদলে তৈরি এই রোবটকে নিয়ে আসা হয় সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে; সেখানে ছিল উপচে পড়া ভিড়। এছাড়া সোফিয়াকে দেখতে কয়েক হাজার দর্শক আসলেও স্থান সংকুলান না হওয়ায় তাকে দেখার সৌভাগ্য হয়নি অনেকেরই। 

প্রদর্শনীর উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কথা বলেন সোফিয়ার সঙ্গে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস

গত ১২ ডিসেম্বর দেশে প্রথমবারের পালন করা জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস। এ দিবস পালনের অংশ হিসেবে আটজন ব্যক্তি ও ছয় প্রতিষ্ঠানকে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার ২০১৭’ দেওয়া হয়।

ডিজিটাল বাংলাদেশ অভিযাত্রায় অবদানের স্বীকৃতি হিসেবে ইন্টারনেটে বাংলাদেশের প্রথম সার্বক্ষণিক সংবাদ প্রকাশক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীকেও দেওয়া হয় বিশেষ সম্মাননা।

হেল্পলাইন ৯৯৯

জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবসেই আনুষ্ঠানিকভাবে চালু হওয়া জরুরি প্রয়োজনে তাৎক্ষণিক সহায়তার হেল্পলাইন ৯৯৯। যেকোনো ফোন থেকে এই নম্বরে ফোন করলে পুলিশ, দমকল বাহিনী ও অ্যাম্বুলেন্স পাওয়া যাবে।

পুলিশ বিভাগ জানিয়েছে, তাদের দক্ষ ও প্রশিক্ষিত সদস্যরা ২৪ ঘণ্টা এই সেবা দিতে প্রস্তুত থাকবেন। কালিয়াকৈর হাইটেক পার্কে গতবছর পরীক্ষামূলকভাবে জাতীয় হেল্পডেক্স ৯৯৯ চালু করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

কিছু পরিকল্পনা

পুরনো বছরের সাফল্যের ধারাবাহিকতায় নতুন বছরেও কিছু পরিকল্পনা নিয়ে এগোনোর কথা বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভবিষ্যতে বিশ্বমানের তথ্য-প্রযুক্তিভিত্তিক কর্মক্ষেত্র তৈরির উদ্যোগ চলমান রয়েছে। বতর্মান প্রজন্মকে ভবিষ্যতের প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর মত করে গড়ে তুলতে প্রশিক্ষণ ইন্সটিটিউট ‘সেন্টার অব এক্সিলেন্স’ স্থাপন করতে চাই, যেখানে বিশেষ ক্ষেত্রে প্রায় ছয় হাজার দক্ষ জনবল তৈরি করা হবে।”

দেশে ২৮টি আইটি পার্ক নির্মাণ করা হচ্ছে, শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার করা হচ্ছে, এসব আইটি পার্কে প্রশিক্ষণ দিয়ে ২০২১ সালের মধ্যে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি করার আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

ইন্টারনেটকে আরও সহজলভ্য করতে সরকারি উদ্যোগে হাজারের বেশি ওয়াইফাই স্পট করার পরিকল্পনার কথাও জানান পলক।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রাথমিক স্তর থেকে তথ্য-প্রযুক্তি শিক্ষা শুরুর পরিকল্পনা বাস্তবায়নে আগামী বছর উদ্যোগ শুরু করা হবে।

মুদ্রার উল্টোপিঠ

এত কিছু পাওয়ার মধ্যে কিছু নেতিবাচক খবরও ছিল এ অঙ্গনে।

দেশের ২৬০০ ইউনিয়নে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে ‘ইনফো সরকার-৩’ প্রকল্পের কাজ দুটি কোম্পানিকে দেওয়ার উদ্যোগে অনিয়মের অভিযোগ তোলে আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

অবশ্য পরে বিষয়টিকে ‘ভুল বোঝাবুঝি’ উল্লেখ করে দুঃখ প্রকাশ করে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠনটি।

রপ্তানি আয়ে এগিয়ে গেলেও আন্তর্জাতিক কোম্পানি একসেঞ্চার পিএলসি বাংলাদেশ থেকে কার্যক্রম গুটিয়ে নেয় এ বছর। বাংলাদেশের আউটসোর্সিং ব্যবসায় এর ততটা প্রভাব পড়বে না বললেও ভাবমূর্তি ক্ষুণ্ন হয় বলে মত দিয়েছেন সংশ্লিষ্টরা।