আইফোনে ধীর গতি: ক্ষমা চাইলো অ্যাপল

পুরানো আইফোনে ধীর গতি আনার বিষয়টি স্বীকার করার পর তা নিয়ে সমালোচনার মুখে গ্রাহকের কাছে ক্ষমা চেয়েছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2017, 07:35 AM
Updated : 29 Dec 2017, 07:47 AM

মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি জানায়, আরও কম খরচে আইফোনের ব্যাটারি পরিবর্তন করবে তারা। আর ২০১৮ সালে এমন সফটওয়্যার আনা হবে যেখানে ব্যাটারির স্বাস্থ্য পর্যবেক্ষণ করতে পারবেন গ্রাহক, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

এক বিবৃতিতে অ্যাপল জানায়, ওয়ারেন্টি শেষ  হয়েছে এমন আইফোনের ব্যাটারি পরিবর্তন করতে ৭৯ মার্কিন ডলারের পরিবর্তে ২৯ ডলার নেওয়া হবে। আইফোন ৬ বা এর পরবর্তী মডেলগুলোর জন্য এটি প্রযোজ্য হবে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, “আমরা সব সময় চেয়েছি গ্রাহকরা যত বেশি দিন সম্ভব তাদের আইফোনটি ব্যবহার করুন। অ্যাপল যদি এ ব্যাপারে গুরুত্ব দেয় এবং ব্যাটারি নিয়েও একই রকম গুরুত্ব দেয়, তবে এই প্রথম দুইটি পদক্ষেপ একটি শুরু মাত্র। আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিভাইসটি রক্ষণাবেক্ষণ করতে আমরা যেমনভাবে চিন্তা করছিলাম তা পরিবর্তন করার পদক্ষেপ।”

“অ্যাপলে আমাদের গ্রাহকের বিশ্বাসই আমাদের কাছে সবকিছু। সেটি অর্জন ও রক্ষা করতে আমরা কখনোই কাজ করা বন্ধ করবো না। আমরা যে কাজটি করতে ভালোবাসি সেটি করতে পারি তার একমাত্র কারণ হলো আস্থা ও সমর্থন এবং আমরা সেটি কখনোই ভুলবো না।”

সম্প্রতি আইফোনে ধীর গতির কারণ ব্যাখা করতে গিয়ে অ্যাপল জানায়, তাদের অ্যালগরিদম এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ব্যাটারিতে চার্জ কম থাকলেও ডিভাইসটি পুরোপুরি বন্ধ না হয়ে সন্তোষজনক কার্যক্ষমতা দিতে পারে।

এর ফলে কিছু গ্রাহক ধারণা করেছেন, তারা যাতে নতুন আইফোনে আপগ্রেড করেন সে কারণেই পুরানো আইফোনে ধীর গতি আনা হয়েছে।

এর আগে রেডিট-এর এক প্রতিবেদনে বলা হয়, কয়েক বছর ব্যবহারের পর প্রসসরের ক্লক স্পিড কমিয়ে দেয় আইফোন। এটি অ্যাপল ইচ্ছাকৃতভাবেই করেছে বলে জানানো হয়।

জবাবে সিনবিসি-কে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “গ্রাহকদেরকে সবচেয়ে ভালো কার্যক্ষমতা দেওয়াটাই আমাদের লক্ষ্য, এর মধ্যে সার্বিক কার্যক্ষমতা ও ডিভাইস দীর্ঘস্থায়ী করার বিষয় রয়েছে। শীতল আবহাওয়ায় লিথিয়াম-আয়ন ব্যাটারি চাহিদার থেকে কম শক্তি সরবরাহ করে, অনেকদিন ব্যবহারের পর ব্যাটারির চার্জ কম থাকে, যার কারণে ইলেক্ট্রনিক যন্ত্রাংশগুলো রক্ষা করতে ডিভাইসটি অনাকাংক্ষিতভাবে বন্ধ হয়ে যায়।”

“আগের বছর আইফোন ৬, আইফোন ৬এস এবং আইফোন এসই-এর জন্য নতুন ফিচার এনেছে অ্যাপল। প্রতিকূল অবস্থাগুলোতে অনাকাঙ্ক্ষিতভাবে ডিভাইস যাতে বন্ধ না হয় সে কারণেই ফিচারটি আনা হয়েছে।”

এই ফিচারের কারণেই ডিভাইসগুলোতে কিছুটা ধীর গতি দেখা দিতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।