আপিলে অভিযোগ অস্বীকার স্যামসাং উত্তরাধিকারীর

আপিলে দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন স্যামসাং গ্রুপ-এর উত্তরাধিকারী লি জি ইয়ং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2017, 11:38 AM
Updated : 27 Dec 2017, 11:38 AM

এর আগে এই অভিযোগে তাকে পাঁচ বছরের সাজা দেয় সিউলের সেন্ট্রাল ডিস্ট্রিক কোর্ট। পরে রায়ের বিরুদ্ধে আপিল করেন তিনি। শীঘ্রই আপিল প্রক্রিয়াও শেষ হচ্ছে। এরপর বাদী বিবাদী দুই পক্ষই সুপ্রিম কোর্টে আপিল করতে পারবেন।

চলতি বছরের অক্টোবরে এই মামলার আপিল কার্যক্রম শুরু হয়। মামলার শুরু থেকেই অভিযোগ অস্বীকার করে আসছেন ৪৯ বছর বয়সী লি। এবার আপিলেও তা অস্বীকার করেছেন তিনি। আপিলে লি’র পক্ষে মজবুত যুক্তি তুলে ধরেছেন তার আইনজীবীরা, বলা হয়েছে রয়টার্স প্রতিবেদনে।

লির বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সরকারি সুবিধা পাওয়ার জন্য তখনকার প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইয়ের ঘনিষ্ঠ বান্ধবী চোই সুন সিল পরিচালিত কয়েকটি ফাউন্ডেশনে ৩ কোটি ৬৩ লাখ ডলার অনুদান দিয়েছেন।

অগাস্টে নিম্ন আদালতের রায়ে বলা হয়, লি কখনোই সরাসরি পার্ক-এর সহায়তা চাননি। কিন্তু ২০১৫ সালে স্যামসাংয়ের দুইটি শাখা একত্রিত হওয়ায় স্যামসাং ইলেক্ট্রনিকস-এ লি-এর নিয়ন্ত্রণ আরও পোক্ত হয়। প্রতিষ্ঠানে নিজের ক্ষমতা আরও মজবুত করতেই প্রেসিডেন্ট-এর সহায়তা চেয়েছিলেন তিনি। এর আগে মার্চে প্রেসিডেন্ট পার্ক-কে অপসারণ করা হয়।

ওই অভিযোগে গত জানুয়ারিতে কয়েক দফা জিজ্ঞাসাবাদের পর ফেব্রুয়ারিতে লি’র বিচার শুরু করে আদালত। তখনই তাকে গ্রেপ্তার করা হয়।

২০১৮ সালের জানুয়ারির শেষ দিকে আপিল শুনানির আশা করছে সিউল হাই কোর্ট।

স্যামসাংয়ের কর্ণধার লি কুন হি ২০১৪ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে কার্যত অবসরে যাওয়ার পর থেকে তার ছেলে লিই বিশ্বের অন্যতম শীর্ষ এই কোম্পানির দেখভাল করে আসছিলেন। তার চেয়ারম্যান হওয়ার পথ প্রশস্ত করতে পুনর্গঠনের মধ্য দিয়ে যাচ্ছিল স্যামসাং গ্রুপ।