আইফোনে ধীর গতি: মামলা ইসরায়েলেও

পুরানো আইফোনগুলোয় ধীর গতি আনার বিষয়টি স্বীকার করার এক সপ্তাহ পর এবার ইসরায়েলে মামলার মুখে পড়েছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2017, 09:50 AM
Updated : 26 Dec 2017, 09:50 AM

অ্যাপলের বিরুদ্ধে ১২ কোটি মার্কিন ডলারের ক্লাস-অ্যাকশন মামলা করা হয়েছে বলে প্রতিবেদনে জানায় ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

‘ক্লাস-অ্যাকশন’ হল এমন এক মামলা যেখানে বাদীপক্ষ একজন হলেও তিনি একই ধরনের ঘটনার শিকার অনেকের প্রতিনিধিত্ব করেন ও মামলার রায় ভুক্তভোগী সবার জন্যই প্রযোজ্য হয়।

সোমবার ইসরায়েলি পত্রিকা হারেতজ জানায়, যে মামলা দায়ের করা হয়েছে তাতে বলা হয়েছে ‘নিরীহ’ সফটওয়্যার আপডেট যে আইফোনে নেতিবাচক প্রভাব ফেলবে তা না জানিয়ে গ্রাহকের প্রতি প্রতিষ্ঠানটি তাদের মৌলিক দায়িত্ব পালন করেনি।

মামলার বাদী অভিযোগ করেন, সফটওয়্যার আপডেট ওয়েব ব্রাউজিং, ইমেইল এবং অন্য আরও অ্যাপ্লিকেশন ব্যবহারে প্রতিবন্ধকতা এনেছে।

মামলায় উল্লেখ করা হয়, “কোনো সন্দেহ নেই ডিভাইসে ধীর গতি আনার তথ্য গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য। আর সফটওয়্যার আপডেট ইনস্টল করবেন কিনা তা সিদ্ধান্ত নিতে অ্যাপলের কাছ থেকে এই তথ্যটি পাওয়ার অধিকার রয়েছে গ্রাহকের।”

শুক্রবার একই কারণে যুক্তরাষ্ট্রে দুইটি ক্লাস-অ্যাকশন মামলা হয়েছে অ্যাপলের বিরুদ্ধে।

আইফোনে এই ধীর গতির কারণ ব্যাখা করতে গিয়ে অ্যাপল জানায়, তাদের অ্যালগরিদম এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ব্যাটারিতে চার্জ কম থাকলেও ডিভাইসটি পুরোপুরি বন্ধ না হয়ে সন্তোষজনক কার্যক্ষমতা দিতে পারে।

এর আগে রেডিট-এর এক প্রতিবেদনে বলা হয়, কয়েক বছর ব্যবহারের পর প্রসসরের ক্লক স্পিড কমিয়ে দেয় আইফোন। এটি অ্যাপল ইচ্ছাকৃতভাবেই করেছে বলে জানানো হয়।

এর জবাবে সিনবিসি-কে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “গ্রাহকদেরকে সবচেয়ে ভালো কার্যক্ষমতা দেওয়াটাই আমাদের লক্ষ্য, এর মধ্যে সার্বিক কার্যক্ষমতা ও ডিভাইস দীর্ঘস্থায়ী করার বিষয় রয়েছে। শীতল আবহাওয়ায় লিথিয়াম-আয়ন ব্যাটারি চাহিদার থেকে কম শক্তি সরবরাহ করে, অনেকদিন ব্যবহারের পর ব্যাটারির চার্জ কম থাকে, যার কারণে ইলেক্ট্রনিক যন্ত্রাংশগুলো রক্ষা করতে ডিভাইসটি অনাকাংক্ষিতভাবে বন্ধ হয়ে যায়।”

“আগের বছর আইফোন ৬, আইফোন ৬এস এবং আইফোন এসই-এর জন্য নতুন ফিচার এনেছে অ্যাপল। প্রতিকূল অবস্থাগুলোতে অনাকাঙ্ক্ষিতভাবে ডিভাইস যাতে বন্ধ না হয় সে কারণেই ফিচারটি আনা হয়েছে।”

এই ফিচারের কারণেই ডিভাইসগুলোতে কিছুটা ধীর গতি দেখা দিতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অ্যাপলের পক্ষ থেকে আরও বলা হয় আইফোন ৭-এ একই ফিচার যোগ করা হয়েছে। পরবর্তীতে অন্যান্য ডিভাইসেও এই ফিচার যোগ করা হবে বলে জানানো হয়।