স্বচালিত গাড়ির পরীক্ষা শুরু করেছে কোয়ালকম

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় স্বচালিত গাড়ির প্রযুক্তি পরীক্ষা শুরু করেছে কোয়ালকম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2017, 07:06 AM
Updated : 26 Dec 2017, 07:06 AM

১২ ডিসেম্বর একটি যান ও তিনজন চালক নিয়ে পরীক্ষা চালানোর জন্য চিপ নির্মাতা প্রতিষ্ঠানটিকে অনুমোদন দেয় ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ মোটর ভেহিকলস। ক্যালিফোর্নিয়ার প্রচলিত রাস্তায় তাদের পরীক্ষার অনুমোদন পেয়েছে প্রতিষ্ঠানটি। সাধারণত এ ধরনের গাড়িগুলো জনশূন্য ট্র্যাকে পরীক্ষা করা হয়।

এবার স্যান ডিয়েগো কাউন্টি-তে আনুষ্ঠানিকভাবে এর পরীক্ষা শুরু করেছে কোয়ালকম, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

এর আগে ক্যালিফোর্নিয়ায় স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমোদনে পেয়েছে এনভিডিয়া ও স্যামসাং।

কোয়ালকম-এর প্রোডাক্ট ম্যানেজমেন্ট ফর অটোমোটিভ বিভাগের ভাইস প্রেসিডেন্ট নাকুল দুগগাল বলেন, “আমরা অবশ্যই স্বয়ংক্রিয় খাতের একটি মূল প্রতিষ্ঠান হওয়ার প্রত্যাশা করছি।”

পুরোপুরি স্বচালিত গাড়ি বানাচ্ছেনা চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি; বরং গাড়ির জন্য স্বচালনা প্রযুক্তি তৈরি করছে তারা। চলতি বছরের সেপ্টেম্বরে ৯১৫০ সি-ভি২এক্স চিপসেট উন্মোচন করে কোয়ালকম। অন্যান্য গাড়ি ও ট্রাফিক বাতির মতো কাঠামোগুলোর সঙ্গে যোগাযোগ করবে এই চিপ। নিরাপত্তা বাড়াতে এই প্রযুক্তি স্বয়ংক্রিয় গাড়িতে ব্যবহার করা হতে পারে বলে জানানো হয়েছে।

স্যান ডিয়েগো কাউন্টি’র পর মিশিগান, চীন, জার্মানি, ইতালি ও জাপানেও একই ধরনের পরীক্ষা চালানো হবে বলে জানিয়েছেন দুগগাল।

ইতোমধ্যে স্বচালিত গাড়ি প্রযুক্তির উন্নয়নে নিজেদের ইচ্ছা প্রকাশ করেছে আরেক চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইনটেল। কিন্তু এখনও ক্যালিফোর্নিয়ার অনুমোদন পায়নি তারা।