রুশ প্রজ্ঞাপনে ‘লাইক’ জানিয়ে দেবে ফেইসবুক

২০১৬ সালে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে নিজেদের প্লাটফর্মে রুশ প্রজ্ঞাপন ছড়ানো বন্ধে ব্যর্থ হচ্ছে বলে অভিযোগ উঠছে ফেইসবুকের বিরুদ্ধে। এ নিয়ে কড়া নজরদারির মধ্যে নতুন এক টুল এনেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2017, 10:52 AM
Updated : 23 Dec 2017, 10:52 AM

নির্বাচনের প্রভাববিস্তারের জন্য দেওয়া কোনো পোস্টে কোনো ব্যবহারকারী সম্পৃক্ত হয়েছেন কি-না তা যাচাইয়ের সুযোগ দেবে এই টুল- বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

ফেইসবুকের হেল্প সেন্টারে থাকা এই টুল ব্যবহারকারীদের তারা রুশ প্রজ্ঞাপন ছড়াতে ব্যবহৃত কোনো পেইজ বা অ্যাকাউন্টে ‘লাইক’ দিয়েছেন কিনা বা তা ফলো করছেন কিনা তা দেখতে দেবে। ফেইসবুক আর এর অধীনস্থ ছবি শেয়ারিং সাইট ইনস্টাগ্রাম, দুই প্ল্যাটফর্মেই এই সেবা পাওয়া যাবে।

ফেইসবুকের হিসাব মতে, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ১৪ কোটি ব্যবহারকারী তাদের নিউজ ফিড বা ইনস্টাগ্রামে রুশ প্রজ্ঞাপন দেখে থাকতে পারেন। কিন্তু তাদের মধ্যে মাত্র একটি অংশ ফেইসবুকের নতুন এই টুল ব্যবহারের সুযোগ পাবেন।

সরাসরি রুশ উৎস থেকে আসা ফেইসবুক বা ইনস্টাগ্রাম পেইজ বা অ্যাকাউনটগুলো ফলো করছেন এমন ব্যবহারকারীরাই এই সহায়তা পাবেন। কিন্তু অন্য কোনো বন্ধু ‘লাইক’ দেওয়াতে তাদের নিউজ ফিডে রুশ সমর্থিত কনটেন্ট দেখেছেন এমন ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন না।