গান নিয়ে ইউনিভার্সাল-ফেইসবুক চুক্তি

গান নিয়ে প্রযোজনা প্রতিষ্ঠান ইউনিভার্সাল মিউজিক গ্রুপ (ইউএমজি)-এর সঙ্গে কয়েক বছরের চুক্তি করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2017, 12:50 PM
Updated : 22 Dec 2017, 12:50 PM

ফেইসবুক আর এর অধীনস্থ ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্লাটফর্ম অকুলাস-এর মাধ্যমে গান, ভিডিও আর অন্যান্য কনটেন্ট দেওয়া নিয়ে লাইসেন্স করা বড় প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইউএমজি-ই প্রথম, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

এই চুক্তির ফলে ব্যবহারকারীরা ফেইসবুক আর এর অধীনস্থ প্লাটফর্মগুলোতে ইউএমজি’র লাইসেন্সকৃত গান ব্যবহার করে ভিডিও আপলোডও করতে পারবেন। সেই সঙ্গে এগুলো বন্ধুদের সঙ্গে শেয়ার করার সুযোগও পাবেন তারা।

শুক্রবার এক বিবৃতিতে ফেইসবুকের হেড অফ মিউজিক বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড পার্টনারশিপস তামারা হৃভনাক বলেন, “সঙ্গীত আর সম্প্রদায় গঠনের মধ্যে চুম্বকের মতো সম্পর্ক রয়েছে। ইউমএজি’র সঙ্গে চুক্তির মাধ্যমে ফেইসবুক, ইনস্টাগ্রাম, অকুলাস আর মেসেঞ্জারে এই অভিজ্ঞতা এনে আমরা আনন্দিত।”

এই চুক্তির ফলে শিল্পীদের সঙ্গে ভক্তদের সম্পৃক্ততা আরও বাড়বে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সম্প্রতি আরেক প্রতিবেদনে বলা হয়, সঙ্গীত প্রযোজন প্রতিষ্ঠান সনি মিউজিক এন্টারটেইনইমেনট আর ইউনিভার্সাল মিউজিক গ্রুপ-এর সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করতে সম্মত হয়েছে গুগল অধীনস্থ বিনামূল্যে ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ২০১৮ সালের মধ্যে নতুন একটি মিউজিক স্ট্রিমিং সেবা আনতে এই চুক্তি করেছে।