ধোঁকা খেলো উইন্ডোজের ‘হ্যালো’

প্রিন্ট করা একটি ছবি দেখে ধোঁকা খেয়েছে উইন্ডোজ ১০-এর নতুন ফেইস স্ক্যানিং নিরাপত্তা ফিচার উইন্ডোজ হ্যালো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2017, 02:58 PM
Updated : 21 Dec 2017, 02:58 PM

প্রযুক্তি সাইট জেডডিনেট-এর প্রতিবেদনে বলা হয়, জার্মান নিরাপত্তা প্রতিষ্ঠান এসওয়াইএসএস-এর নিরাপত্তা গবেষকরা উইন্ডোজ ১০-এর পুরানো সংস্করণ ব্যবহার করা মেশিনের উইন্ডোজ হ্যালো ফিচারটিকে ধোঁকা দিতে সক্ষম হয়েছেন। উইন্ডোজ ১০-এর একাধিক সংস্করণ এই সমস্যায় আক্রান্ত বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে। 

নিরাপত্তা প্রতিষ্ঠানটি মাইক্রোসফটের সারফেইস প্রো ৪ ডিভাইসে এই পরীক্ষা চালায়। ডিভাইসটিতে উইন্ডোজ ১০-এর ২০১৬ সালে আনা অ্যানিভারসারি আপডেট হিসেবে আনা সংস্করণটি ব্যবহার করা হচ্ছিল। পরীক্ষায় দেখা যায় পুরানো এই উইন্ডোজ ১০ সংস্করণে উইন্ডোজ হ্যালোর নিরাপত্তা ব্যবস্থাটি ব্যর্থ হয়েছে। পরীক্ষায় আরও দেখা যায়, উইন্ডোজ ১০-এর এই নিরাপত্তা ব্যবস্থার প্রতারণারোধী ফিচার যদি চলতি বছরের শুরুতে আসা ক্রিয়েটরস আপডেট বা অক্টোবরে আসা ফল ক্রিয়েটরস আপডেট সংস্করণে ‘ডিজএবল’ করা থাকে, তবে উইন্ডোজ হ্যালো ফিচারটি এড়িয়ে যাওয়া সম্ভব। 

এমনকি সর্বশেষ আনা উইন্ডোজ ১০ ফল ক্রিয়েটরস আপডেট সংস্করণটিতে প্রতারণারোধী ফিচার চালু থাকলেও তা প্রতারণামূলক আক্রমণ ঠেকাতে ব্যর্থ হতে পারে বলেও উল্লেখ করা হয়েছে।   

এই সমস্যা থেকে মুক্তি পেতে উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের উইন্ডোজ হ্যালো ফিচার চালু করে সেটিংসে গিয়ে ফেসিয়াল রিকগনিশন নতুন করে চালু করতে ও প্রতারণারোধী ফিচার চালু আছে নিশ্চিত করতে পরামর্শ দিয়েছেন নিরাপত্তা গবেষকরা।