পেটেন্ট চুক্তিতে নোকিয়া- হুয়াওয়ে

স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে’র সঙ্গে বৃহস্পতিবার একটি স্মার্টফোন পেটেন্ট লাইসেন্স চুক্তি করেছে ফিনিশ প্রযুক্তি প্রতিষ্ঠান নোকিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2017, 02:23 PM
Updated : 21 Dec 2017, 02:23 PM

এই চুক্তি নিয়ে কোনো আর্থিক তথ্য প্রকাশ করা না হলেও নোকিয়ার পক্ষ থেকে বলা হয়, চতুর্থ প্রান্তিক থেকে নোকিয়া এই পেটেন্ট লাইসেন্স-এর আয় পাওয়া শুরু করবে। সম্প্রতি অ্যাপল, স্যামসাং, ইলেকট্রনিকস, এলজি আর শিয়াওমিসহ বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে লাইসেন্সিং চুক্তি করেছে এক সময় মোবাইল ফোন বাজারে আধিপত্য বিস্তার করা প্রতিষ্ঠানটি।

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, নোকিয়ার মোট আয়ের ৯০ শতাংশেরও বেশি টেলিযোগাযোগ নেটওয়ার্ক সামগ্রী বিভাগ থেকে আসে। কিন্তু বর্তমানে প্রতিষ্ঠানটির লাইসেন্সিং ব্যবসা অনেক বেশি লাভজনক হয়ে উঠছে।

চলতি মাসেই নোকিয়াকে ১৩ কোটি ৭০ লাখ ডলার পরিশোধে ব্ল্যাকবেরিকে আদেশ দেয় এক আন্তর্জাতিক সালিশি আদালত। সেইসঙ্গে নোকিয়া’র বিরুদ্ধে অন্য আরেকটি পেটেন্ট লঙ্ঘন মামলা করা হবে বলে জানায় কানাডীয় প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি।

এ নিয়ে আদালতেরে রায়ে বলা হয়, ব্ল্যাকবেরি একটি পেটেন্ট লাইসেন্ট চুক্তির অধীনে নোকিয়াকে অর্থ পরিশোধে ব্যর্থ হয়েছে। ব্ল্যাকবেরির অধীনে ৪০ হাজার পেটেন্ট রয়েছে। এই পেটেন্টগুলো নিয়ে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে লাইসেন্সিং করে আরও অর্থ আয়ে এর আগে আগ্রহ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।