অজান্তে ছবি পোস্ট হলেও জানাবে ফেইসবুক

ফেইসবুকে ব্যবহারকারীর অজান্তে তার ছবি অন্য কেউ আপলোড করে দিলেও চিন্তার কিছু নেই। ফেইসবুক নিজেই সে তথ্য জানিয়ে দেবে। আর সেজন্য শুধু দরকার হচ্ছে ফেইসবুককে নিজের ছবি সংরক্ষণে আগেই অনুমতি দিয়ে রাখা। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2017, 07:41 AM
Updated : 20 Dec 2017, 07:41 AM

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিত বলা হয়, ব্যবহারকারীদের প্রাইভেসি সুরক্ষায় তারা এই ফিচারকে ‘অপশনাল’ করে দিয়েছে, এর মানে হচ্ছে এটি চালু হবে কিনা তা নির্ভর করবে ব্যবহারকারীর ইচ্ছার উপর। 

কানাডা আর ইউরোপিয়ান ইউনিয়নে এখনই এই ফিচার চালু হবে না বলে জানিয়েছে ফেইসবুক। এসব দেশে প্রাইভেসি আইন তুলনামূলক কঠিন বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। যদিও প্রতিষ্ঠানটি ভবিষ্যতে এসব স্থানেও এই ফিচার আনার আশা প্রকাশ করেছে।

ফেসিয়াল রিকগনিশন থেকে নেওয়া ডেটা কীভাবে ব্যবহার করা হবে তা নিয়ে উদ্বেগ থাকা সত্ত্বেও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বিভিন্ন কাজে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করছে। চলতি বছর সেপ্টেম্বরে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল জানায় তাদের নতুন আইফোন X ব্যবহারকারীর চেহারা দেখে ফোন আনলক করতে পারবে।

২০১০ সাল থেকে ফেইসবুক ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করে আসছে। কেউ কোনো ছবি আপলোড করে সেখানে অন্য কারও ছবি থাকলে তা শনাক্ত করে ট্যাগ করার পরামর্শ দেয় ফেইসবুক। তবে এই ট্যাগের ক্ষেত্রেও ব্যবহারকারীর অনুমতি নেওয়া হয়। ফেইসবুক আগে থেকেই একটি টেমপ্লেটে ব্যবহারকারীর ছবি সংরক্ষণ করে পরে অন্য কোনো ছবিতে ওই ব্যবহারকারীর চেহারা থাকলে পিক্সেল মিলিয়ে তাকে শনাক্ত করে। তবে, কোনো ব্যবহারকারী টেমপ্লেটে তার ছবি রাখতে না চাইলে তার ছবি সরিয়ে নেওয়া হবে, এক বিবৃতিতে ফেইসবুকের উপ-প্রধান প্রাইভেসি কর্মকর্তা রব শারম্যান এ কথা বলেন।  

নতুন ফিচারে যারা ফেইসবুক থেকে তাদের ছবি আপলোড হওয়া নিয়ে নোটিফিকেশন পেতে চাইবেন তাদের জন্য ফেইসবুক একটি ‘অন।অফ’ সুচি চালুর পরিকল্পনা হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি। 

আরও খবর