ইউরোপে প্লেন যাত্রায় ‘ব্যাটারি সতর্কতা’

লিথিয়াম আয়ন ব্যাটারিযুক্ত ডিভাইসগুলো সবচেয়ে ভালো কোন উপায়ে বহন করা যায় তা যাত্রীদের মনে করিয়ে দিতে এয়ারলাইনগুলোকে আহ্বান জানিয়েছে ইউরোপের এভিয়েশন নিরাপত্তা কর্তৃপক্ষ। বড়দিনের ছুটিতে ভ্রমণের ব্যস্ত সময়কে মাথায় রেখে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2017, 07:37 AM
Updated : 20 Dec 2017, 07:37 AM

ল্যাপটপ, মোবাইল ফোন, ট্যাবলেট আর বৈদ্যুতিক সিগারেটের মতো ডিভাইসগুলো লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়। এ থেকে আগুন লাগার ঝুঁকি থাকে। আর প্লেনে একবার আগুন ধরে গেলে তা নেভানো কষ্টসাধ্য।

মঙ্গলবার ইউরোপিয়ান এভিয়েশন সেইফটি এজেন্সি (ইএএসএ) এক বিবৃতিতে বলে, “এটি গুরুত্বপূর্ণ যে বড় ব্যক্তিগত ইলেকট্রনিক ডিভাইসগুলো যদি সম্ভব হয় যাত্রীদের কেবিনে নিতে এয়ারলাইনগুলো যাত্রীদেরকে অবগত করেছে।” যদি কোনো পণ্য কেবিনে জায়গা না হয় তবে তা অবশ্যই বন্ধ করে দুর্ঘটনা থেকে সুরক্ষিত অবস্থায় রাখতে হবে, ক্ষতি এড়াতে সঠিকভাবে ‘প্যাকেটে’ রাখতে হবে। পারফিউম বা অ্যারোসল-এর মতো দাহ্য পদার্থ বহন করা হচ্ছে এমন ব্যাগেও এই ডিভাইসগুলো নেওয়া উচিৎ হবে না বলে জানিয়েছে ইএএসএ, খবর রয়টার্স-এর।

কেবিনে না রেখে ব্যাগে ডিভাইস রাখার ক্ষেত্রে বাড়তি ব্যাটারি আর বৈদ্যুতিক সিগারেট সরিয়ে রাখতে যাত্রীদের বলার কথা এয়ারলাইনগুলোকে মাথায় রাখা উচিৎ বলেও মত সংস্থাটির।