দেশের নাম বলতে হবে সংবাদ সাইটগুলোকে

ভুয়া সংবাদ ঠেকানোর চেষ্টায় নতুন পদক্ষেপ নিয়েছে গুগল-এর সংবাদ সেবাদাতা বিভাগ গুগল নিউজ। যে দেশ থেকে সংবাদ প্রচারক সংস্থাটির উৎপত্তি সেদেশের নাম লুকিয়ে বা ভুলভাবে উপস্থাপন করে যেসব সাইট অন্যদেশের ব্যবহারকারীদের কাছে সংবাদ পৌঁছায় সেগুলোর জন্য নতুন নির্দেশনা এনেছে ওয়েব জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2017, 02:54 PM
Updated : 17 Dec 2017, 02:54 PM

প্রতিষ্ঠানটির নতুন এই নির্দেশনায় বলা হয়, “গুগল নিউজ-এ সাইটগুলো অবশ্যই তাদের মালিকানা বা প্রাথমিক উদ্দেশ্য নিয়ে তথ্য লুকানো, ভুল উপস্থাপন করা বা ভুলভাবে ব্যক্ত করতে পারবে না। সেইসঙ্গে ব্যবহারকারী ভুলদিকে পরিচালিত করতে পারে এমন কাজের সঙ্গে সম্পৃক্ত হতেও পারবে না।

গুগল কোনো প্রকাশনা গুগল নিউজ-এর নীতিমালা লঙ্ঘন করেছে বলে ধারণা করলে অন্য প্রকাশনাগুলোকে লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযোগ করার সুযোগ দেয়, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

গুগলের পক্ষ থেকে বলা হয়, “আমরা হয়তো প্রতিটি অভিযোগে আমাদের হাত দিয়ে পদক্ষেপ নিতে পারি না, স্প্যামের অভিযোগগুলো ব্যবহারকারীদের উপর কেমন প্রভাব রাখবে তার উপর ভিত্তি করে প্রাধান্য পায়, আর কিছু ক্ষেত্রে স্প্যাম প্রকাশকারী সাইটকে গুগল নিউজ ফলাফল থেকে সম্পূর্ণ সরিয়ে ফেলা হতে পারে।”

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইন্টারনেটে রাশিয়ার ছড়ানো ভুয়া ও মিথ্যা সংবাদ প্রভাব ফেলেছিল বলে অভিযোগ উঠার পর থেকে সামাজিক মাধ্যম ও ইন্টারনেট জায়ান্টগুলো সমালোচনা শুনে আসছে। এরই প্রেক্ষিতে নতুন গুগল নিউজ নতুন এই পদক্ষেপ নিলো।